চট্টগ্রাম শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪

যাদের বুকের ডানপাশে থাকে হার্ট, জানুন বিস্তারিত

অনলাইন ডেস্ক

৬ জুন, ২০২৩ | ৬:৪৬ অপরাহ্ণ

এতদিন জেনে এসেছেন বুকের বাঁ দিকেই হার্ট থাকে। স্ক্যান, ইসিজি সব কিছুতেই তেমনটাই ধরা পড়েছে। কিন্তু এমন মানুষও এই পৃথিবীতে আছেন, যাদের হৃদ্যন্ত্র রয়েছে দেহের ডান পাশে।

মঙ্গলবার (৭ ফেব্রুয়ারি) দ্য ইন্ডিয়ান এক্সপ্রেসের প্রতিবেদনে বলা হয়, ডানপাশে হার্ট থাকার খবর শুনতে অবাক লাগলেও এ কথা সত্য। গোটা মানব প্রজাতির মধ্যে এক শতাংশ হলেও কারও কারও বুকের ডান দিকে হদযন্ত্র থাকে। পৃথিবীতে যত ধরনের বিরলতম রোগ আছে, তার মধ্যে অন্যতম হলো এটি। চিকিৎসা পরিভাষায় যার নাম ‘ডেক্সট্রোকার্ডিয়া’। কিন্তু এই রোগ কাদের হতে পারে বা কেন হয়, সে সম্পর্কে কেউই সঠিক ধারণা দিতে পারেননি।

চিকিৎসকদের মতে, বিরলতম এই রোগ জন্মগত। বা হয়তো কিছুক্ষেত্রে জিনগতও। তাই কারও শরীরে বিশেষ এই লক্ষণ দেখা যাবে, তা আগে থেকে বোঝার কোনও উপায় থাকে না। তবে এই বিশেষ পরিস্থিতি নিয়ে যদি কেউ জন্মান, তার শরীরে ‘সাইটাস ইনভার্সাস’ অর্থাৎ বেশির ভাগ অঙ্গপ্রত্যঙ্গই শরীরের উল্টো দিকে থাকে।

শুধু হার্ট নয় লিভার, প্লীহা, এমনকি, জরায়ুর অবস্থানেও বদল ঘটতে পারে। কারও শরীরে এমন বিরল সমস্যা দেখা দিলে যে শারীরিকভাবে খুব সমস্যা হয়, তা কিন্তু নয়। তবে বাঁ দিকের জায়গায় ডান দিকে হার্ট থাকলে তার আশপাশের অন্যান্য অঙ্গপ্রত্যঙ্গ ক্ষতিগ্রস্ত হতে পারে। চিকিৎসকদের মতে, কেউ ‘ডেক্সট্রোকার্ডিয়া’-এ আক্রান্ত হলে শ্বাসকষ্ট, বুকে ব্যথা, ক্লান্তি বা অনিয়ন্ত্রিত হৃদ্ধসঢ়;স্পন্দনের সমস্যা দেখা যায়। এ ছাড়া অন্যান্য অঙ্গপ্রত্যঙ্গে জন্মগত ত্রুটিও থাকতে পারে।

এই রোগ প্রতিরোধ করার কোনও উপায় আছে কি না

জন্মগত, বিরল এই রোগ আগে থেকে প্রতিরোধ করা সম্ভব নয়। বিশেষ এই পরিস্থিতি নিয়ে রোগী যতদিন বেঁচে থাকেন, ততদিনই তাকে চিকিৎসকদের পর্যবেক্ষণে থাকতে হয়। এ ছাড়া যদি কারও হৃদরোগ সংক্রান্ত অন্য কোনও সমস্যা থাকে, সে ক্ষেত্রে চিকিৎসকের পরামর্শ অনুযায়ী সতর্কতা অবলম্বন করতেই হবে।

 

পূর্বকোণ/সাফা/পারভেজ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট