চট্টগ্রাম শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪

সর্বশেষ:

ইফতারে রাখতে পারেন বিভিন্ন ফল

২০ এপ্রিল, ২০২৩ | ১:২৬ পূর্বাহ্ণ

প্রতিদিনের ইফতারে রাখতে পারেন বিভিন্ন রকম ফল। এমন ফল খেতে হবে যেগুলোতে পানির পরিমাণ বেশি। এতে শরীর ঠাণ্ডা থাকবে, ক্লান্তিও দূর হবে। সারা দিন রোজা রেখে দেহে ভিটামিন ও খনিজের ঘাটতি দেখা দিতে পারে। ফল গ্রহণ করলে সেই ঘাটতি মেটাতে সেগুলো সাহায্য করবে।

ইফতারে যে ধরনের ফল রাখবেন:
খেজুর: ইফতারে অবশ্যই খেজুর খাবেন। এতে আছে পানি, শর্করা, চিনি, ক্যালসিয়াম, ম্যাগনেসিয়াম, সোডিয়াম, ফসফরাস, আয়রন, কপার, সালফার, ম্যাঙ্গানিজ, সিলিকন ও ক্লোরিন ফাইবার, যা সারা দিন রোজা রাখার পর ইফতারে খুবই দরকারি। সেহরিতে একটি হলেও খেজুর খেতে পারেন।

তরমুজ: গ্রীষ্মের অন্যতম আকর্ষণীয় ফল হলো তরমুজ। এতে থাকে প্রায় ৯২ শতাংশ পানি। গরমে তরমুজ খেলে তা আপনাকে হিট স্ট্রোকের হাত থেকে বাঁচতে সাহায্য করবে। সেই সঙ্গে বাড়াবে রোগ প্রতিরোধ ক্ষমতা।

শসা: শসার প্রায় ৯৬ শতাংশই পানি। তাই এ গরমে প্রতি বেলায় সালাদ হিসেবে শসা রাখুন। সালাদে শসার সঙ্গে লেটুসপাতাও রাখতে পারেন। লেটুসপাতায়ও ৯৬ শতাংশ পানি থাকে। শসার জুস করেও খেতে পারেন।

ডাবের পানি: পানিশূন্যতা পূরণে কচি ডাবের পানির বিকল্প নেই। শরীরে প্রচুর পরিমাণে ঘাম ঝরা, ডায়রিয়া অথবা বমির পর শরীরে পানিশূন্যতা দূর করতে ডাবের পানিকে খাবার স্যালাইনের বিকল্প হিসেবেও ব্যবহার করা যায়। একটি সাধারণ কচি ডাবে আকারভেদে ২০০ থেকে এক হাজার মিলিলিটার পানি থাকতে পারে। এর ৯৫ শতাংশই পানি।

বাঙ্গি: বাঙ্গির মোট ওজনের ৯০ শতাংশই হলো পানি। তবে পানি ছাড়াও ভিটামিন ও মিনারেলে ভরপুর বাঙ্গিতে প্রচুর পরিমাণ অ্যান্টি-অক্সিডেন্ট, বিটা ক্যারোটিন, ভিটামিন ‘এ’, ‘সি’, ‘বি৬’, ম্যাগনেসিয়াম, পটাশিয়াম ও খাদ্য আঁশ রয়েছে।

টমেটো: টমেটোর প্রায় ৯৪ শতাংশ পানি। সালাদ, স্যুপসহ বিভিন্নভাবে টমেটো খাওয়া যেতে পারে। টমেটোর তরকারিও পানির চাহিদা পূরণে সহায়ক। নিয়মিত টমেটো খেলে পানির পাশাপাশি শরীরের প্রয়োজনীয় ভিটামিন ও খনিজ লবণের চাহিদাও পূরণ হয়।

কলা: কলায় প্রচুর ভিটামিন ও মিনারেল রয়েছে। পানিশূন্যতা ও দুর্বলতা দূর করতে কলার বিকল্প নেই। কলা খেলে শক্তি পাওয়া যায়, তেমনি শরীরের পানির চাহিদা পূরণ হয়।

পরামর্শ দিয়েছেন: পুষ্টিবিদ নাহিদা আহমেদ, ফরাজী হাসপাতাল, বারিধারা, ঢাকা।

 

 

পূর্বকোণ/সাফা/পারভেজ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট