চট্টগ্রাম শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪

রুট ক্যানেল করা দাঁতে ব্যথা যে কারণে

অনলাইন ডেস্ক

২ এপ্রিল, ২০২৩ | ৮:৩১ অপরাহ্ণ

রুট ক্যানেল চিকিৎসা সাধারণত সঞ্চালিত হয় যখন স্নায়ু (দাঁতের ভেতরের নরম টিস্যু) ব্যাকটেরিয়া দ্বারা সংক্রমিত হয়। এই পদ্ধতিতে সংক্রমিত স্নায়ু অপসারণ করা, ক্যানেলগুলো পরিষ্কার করা এবং আকৃতি দেওয়া হয়, সংক্রমণ প্রতিরোধ করার জন্য একটি উপাদান দিয়ে ভরাট করা হয়।

 

চিকিৎসার শুরুতে রোগীর দাঁত এবং আশপাশের জায়গাটি চেতনানাশক দিয়ে অসাড় করে নেওয়া হয়। রুট ক্যানেল করা দাঁতে ব্যথা অনুভব করার পেছনে বিভিন্ন কারণ থাকতে পারে।

 

সংক্রমণ: একটি রুট ক্যানেল চিকিৎসা করা দাঁত তখনো সংক্রমিত হতে পারে যদি প্রক্রিয়া চলাকালীন দাঁতের ব্যাকটেরিয়া সম্পূর্ণরূপে অপসারণ না করা হয়। এই ক্ষেত্রে সংক্রমণ পরিষ্কার করার জন্য অ্যান্টিবায়োটিকের একটি কোর্স নির্ধারিত হতে পারে।

 

পুনঃ সংক্রমণ: কখনো কখনো, রুট ক্যানেল সিল করার জন্য ব্যবহৃত ফিলিং উপাদান ক্ষতিগ্রস্ত বা বিচ্ছিন্ন হয়ে যেতে পারে, যার ফলে ব্যাকটেরিয়া দাঁতে পুনরায় প্রবেশ করতে পারে। এ ক্ষেত্রে দাঁতটিকে রুট ক্যানেল পদ্ধতির সঙ্গে পুনরায় চিকিৎসা করার প্রয়োজন হতে পারে।

 

ফ্রাকচার: যদি রুট ক্যানেল করা দাঁতে ফ্রাকচার হয় তবে সেটি তুলে ফেলার প্রয়োজন হতে পারে বা এটিকে রক্ষা করার জন্য একটি দাঁতের মুকুট (ক্যাপ) স্থাপনের প্রয়োজন হতে পারে। যদি একটি রুট ক্যানেল চিকিৎসা করা দাঁত ব্যথা অনুভব করে, তাহলে অন্তর্নিহিত কারণ এবং উপযুক্ত চিকিৎসা নির্ধারণের জন্য দাঁতের ডাক্তারের সঙ্গে পরামর্শ করা গুরুত্বপূর্ণ।

 

যা মনে রাখবেন: প্রতিদিন দুবার ব্রাশ করা জরুরি। সকালের নাশতার পর এবং রাতে ঘুমানোর আগে রাতের খাবার খাওয়ার পর। প্রতি বেলার খাবারের পরে সঠিকভাবে দাঁত ফ্লস করা ভালো অভ্যাস, যাতে খাবার দাঁতের মধ্যে খাবার জমতে না পারে। প্রতি রাতে ব্যাকটেরিয়ারোধী মাউথওয়াশ ব্যবহার করার জন্য রোগীদের অবশ্যই পরামর্শ দিতে হবে।

 

পরামর্শ দিয়েছেন: ডা. হাসিনা আক্তার বেগ, ওরাল ও ডেন্টাল সার্জন, ফরাজী ডায়াগনসিস সেন্টার ও হাসপাতাল, বারিধারা।

 

পূর্বকোণ/সাফা/পারভেজ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট