চট্টগ্রাম মঙ্গলবার, ১৬ এপ্রিল, ২০২৪

সর্বশেষ:

ডায়াবেটিসের কারণে যেসব অসুখ হতে পারে

অনলাইন ডেস্ক

৩০ মার্চ, ২০২৩ | ১১:৪৪ অপরাহ্ণ

ডায়াবেটিস নিয়ে যতই সচেতনতা বৃদ্ধি করা হোক না কেন, নীরব এই ঘাতক ধীরে ধীরে ছড়িয়েই পড়ছে। প্রতিদিনই এই রোগে আক্রান্তের সংখ্যা বেড়ে চলেছে। ডায়াবেটিসে একবার আক্রান্ত হলে পুরো জীবনযাত্রার ওপরেই তা প্রভাব ফেলে। বিভিন্ন ক্ষেত্রে সংযমী হয়ে উঠতে হয়, সেইসঙ্গে বাড়ে স্বাস্থ্যসেবা খরচও। ডায়াবেটিসে আক্রান্ত হওয়ার কারণে থাকে আরও কিছু অসুখে আক্রান্ত হওয়ার ভয়।

১) কার্ডিওভাসকুলার ঝুঁকি: ডায়াবেটিস হৃৎপিণ্ডকে আরও বেশি ঝুঁকিতে ফেলে। হাই ব্লাড সুগার হৃৎপিণ্ড নিয়ন্ত্রণকারী রক্তনালী এবং স্নায়ুকে ক্ষতিগ্রস্ত করে। ডায়াবেটিসে আক্রান্ত হলে তা অন্যান্য স্বাস্থ্যগত জটিলতা যেমন রক্তচাপ, উচ্চ কোলেস্টেরলসহ হার্টের ঝুঁকি বাড়ায়।

২) কিডনি রোগ: আপনার যদি ডায়াবেটিস থাকে তবে কিডনি রোগ সম্পর্কে আপনার ভালোভাবে জেনে রাখা উচিত। বেশিরভাগ ক্ষেত্রেই কিডনি রোগের লক্ষণ উপেক্ষা করা হয়। ফলে অবস্থা গুরুতর হওয়ার পরই মানুষ সতর্ক হতে শুরু করে। কিন্তু ততক্ষণে রোগটি প্রাণঘাতি হয়ে উঠতে পারে। ডায়াবেটিসে আক্রান্ত হলে অধিকাংশ ক্ষেত্রেই কিডনি রোগে আক্রান্ত হতে দেখা যায়। তাই আগেভাগে সতর্ক হোন।

৩) স্নায়ুর ক্ষতি: ডায়াবেটিসে আক্রান্ত হলে তা ডায়াবেটিক নিউরোপ্যাথি নামক সমস্যার সৃষ্টি করতে পারে। এক্ষেত্রে রক্তে শর্করার মাত্রা বেশি হওয়ার কারণে স্নায়ু ক্ষতিগ্রস্ত হয়। ক্ষতির কারণে এই স্নায়ুগুলো শরীরের অঙ্গগুলোতে সংকেত পাঠানো বন্ধ করে দেয়। ফলে সেসব অঙ্গের কার্যকারিতা ব্যহত হয়। ডায়াবেটিক নিউরোপ্যাথির সবচেয়ে সাধারণ প্রভাবগুলোর মধ্যে একটি হলো রেটিনোপ্যাথি।

৪) বিষণ্ণতা: ডায়াবেটিস এবং হতাশা পরস্পর পরোক্ষভাবে জড়িত। শারীরিকভাবে ডায়াবেটিসের সঙ্গে বিষণ্ণতার সূত্রপাতের সম্পর্ক রয়েছে। আবার অনেক সময় ডায়াবেটিস সংক্রান্ত ভুল তথ্য, আতঙ্ক, মিথ ইত্যাদি রোগীকে হতাশ করে দেয়। এটা বলার অপেক্ষা রাখে না যে, ডায়াবেটিস শরীরের ওপর প্রভাব ফেলে এবং মানসিক চাপও বাড়িয়ে দেয়। ফলে বিষণ্ণতা দেখা দেয়।

৫) মুখ শুষ্ক হয়ে যাওয়া: ডায়াবেটিসের কারণে মুখ থেকে লালা নিঃসরণ কমে যেতে পারে। ফলে মুখ শুষ্ক হয়ে যা। এ কারণে মুখের ভেতরটা জীবাণুর প্রজনন স্থল হয়ে ওঠে। ডায়াবেটিসের কারণে মাড়ি ফুলে যায় এবং রক্তপাত হওয়ার সম্ভাবনা থাকে। এছাড়াও ডায়াবেটিসের কারণে সৃষ্ট মুখের ঘা সারতে অনেক সময় লাগে।

৬) যৌন সমস্যা: স্নায়ু এবং রক্তনালীর ক্ষতির কারণে যৌনাঙ্গে রক্ত ​​প্রবাহ কমে যায়, এর ফলে সংবেদন কমে যায় বা উত্তেজিত হতে অসুবিধা হয়। ডায়াবেটিসের কারণে রক্তে শর্করার মাত্রা বেড়ে গেলে নারী ও পুরুষ উভয়েরই যৌন আকাঙ্ক্ষা কমে যায়।

পূর্বকোণ/সাফা

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট