চট্টগ্রাম শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪

সর্বশেষ:

সকালে উষ্ণ পানিতে লেবু বা অ্যাপল সাইডার ভিনিগার, যা খাবেন

অনলাইন ডেস্ক

২৬ মার্চ, ২০২৩ | ১১:৪২ অপরাহ্ণ

প্রতি দিন ঘুম থেকে খালি পেটে অ্যাপল সাইডার ভিনিগার খাওয়ার অভ্যাস। কিন্তু আদৌ উপকার হচ্ছে কি?ওজন ঝরানোর লক্ষ্যে আগে অনেকেই শরীরচর্চার পাশাপাশি, গরম পানিতে সামান্য মধু এবং লেবুর রস মিশিয়ে খান।

কিন্তু কোনও এক পুষ্টিবিদ হয়তো তার শারীরিক অবস্থা বুঝে কাউকে ‘অ্যাপল সাইডার ভিনিগার’ খেতে পরামর্শ দিয়েছিলেন। সেখান থেকে হঠাৎই দ্রুত ওজন ঝরানের লক্ষ্যে সেই লেবুর জায়গা নিয়ে নেয় অ্যাপল সাইডার ভিনিগার। কিন্তু সেই ভিনিগার কি সকলের জন্য ভাল? সকলের শরীরে কি একই রকম প্রভাব ফেলে?

১) শরীরের জন্য যতটা উপকারী:

অম্লত্ব ছাড়া অ্যাপল সাইডার ভিনিগারের আর বিশেষ কোনও উপকারিতা নেই। অন্য দিকে, লেবুতে রয়েছে ভিটামিন সি, পটাশিয়াম, ক্যালশিয়াম, আয়রন এবং ফোলেট। একটি লেবু থেকে প্রায় ৩১ গ্রাম ভিটামিন সি পাওয়া যায়, যা প্রতি দিনের হিসাবে যথেষ্ট।

দেখা গিয়েছে, যাঁরা প্রতি দিন সকালে খালি পেটে অ্যাপল সাইডার ভিনিগার খান, তাঁদের হজম সংক্রান্ত গোলমাল বেশি হয়। অন্য দিকে, খাবার খাওয়ার আগে লেবু পানি খেলে তা হজমের পক্ষে সহায়ক। খাবার হজমের সহায়ক বিভিন্ন উৎসেচক নিঃসরণেও সহায়তা করে লেবুর রস।

৩) রক্তচাপে প্রভাব: যাদের উচ্চ রক্তচাপের সমস্যা আছে, তাঁদের জন্য অ্যাপল সাইডার ভিনিগার যথেষ্ট ক্ষতিকারক। কারণ উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণের জন্য চিকিৎসকরা সাধারণত যে ধরনের ওষুধ দেন, তার সঙ্গে বিক্রিয়া করে অ্যাপল সাইডার ভিনিগার। অন্য দিকে, লেবুতে থাকা বিভিন্ন খনিজ উচ্চ রক্তচাপ কমাতে সাহায্য করে।

৪) ডায়াবিটিকদের জন্য ক্ষতিকারক: রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণ করতে যাঁরা নিয়মিত ওষুধ খান, তাঁরা অ্যাপল সাইডার ভিনিগার খেলে তাঁদের রক্তে শর্করার মাত্রা হঠাৎই কমে যায়। উল্টো দিকে, লেবুর রসে এমন কোনও সমস্যা হয় না বলেই মনে করেন পুষ্টিবিদরা।

 

পূর্বকোণ/সাফা/পারভেজ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট