চট্টগ্রাম বৃহষ্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪

সর্বশেষ:

ওজন কমাতে যা মানবেন

অনলাইন ডেস্ক

১৫ মার্চ, ২০২৩ | ১০:১৩ অপরাহ্ণ

অনিয়ন্ত্রিত খাদ্যাভ্যাস, হাঁটার অভ্যাস না থাকা, কায়িক শ্রম বা ব্যায়াম না করায় ওজন বেড়ে যায় মানুষের। একবার ওজন বেড়ে গেলে তা ঝরাতে প্রচুর বেগ পেতে হয়। তাই ওজন নিয়ন্ত্রণে রাখতে সময় থাকতেই সচেতন হওয়া জরুরি।

 

কারণ অতিরিক্ত ওজনের ফলে ইনসুলিন নামের হরমোনের নিঃসরণ কমে যায়, অল্প বয়সে ডায়াবেটিস দেখা দেয়। এ ছাড়া অতিমাত্রায় দুশ্চিন্তা, ফ্যাটি লিভার, কোলেস্টেরল বৃদ্ধির কারণে হার্ট ও স্ট্রোকের মতো অসুখের ঝুঁকি বাড়ে।

 

ওজন নিয়ন্ত্রণে রাখতে যা করবেন:

১) সকালবেলা উঠে দুই গ্লাস পানি পান করুন। চাইলে শুধু পানিও খেতে পারেন, আবার লেবুপানিও খেতে পারেন। পানি শরীর থেকে টক্সিনগুলো বের করে দেয়। এতে করে ত্বক ভালো থাকে। এ ছাড়া পানি হজমব্যবস্থাকে উন্নত করে এবং বিপাকক্রিয়া ঠিক রাখে। ওজন কমাতে মধু ও লেবু—এই দুটি প্রাকৃতিক উপাদানও বেশ সহায়ক বা কার্যকর। যাঁদের ওজন অনেক বেশি এবং কমাতে চান, তাঁরা নিয়মিত লেবুর পানি পান করতে পারেন।

 

২) তেলে ভাজা খাবার, কোল্ড ড্রিংকস, সাদা পাউরুটি, মিষ্টি ও জাংক ফুড এড়িয়ে ফলমূল, সবজিজাতীয় খাবার গ্রহণের পরিমাণ বাড়াতে হবে। ভাত-রুটি খেতে হবে পরিমাণ বুঝে। শরীরকে সচল রাখতে কার্বোহাইড্রেটের প্রয়োজন আছে। এ জন্য ভাত-রুটি খাওয়া একেবারে বন্ধ করা যাবে না। কারণ দেহের ৫৫ শতাংশ শক্তি আসে কার্বোহাইড্রেট জাতীয় খাবার থেকে। হঠাৎ করে কার্বোহাইড্রেট জাতীয় খাবার বন্ধ করে দিলে মাথা ব্যথা, শ্বাস-প্রশ্বাসে কষ্ট হওয়া, দুর্বলতা, অবসাদ, চামড়ায় র‌্যাশ, কোষ্ঠকাঠিন্য বা ডায়রিয়া দেখা দিতে পারে।

 

৩) ওজন কমাতে ব্যালান্সড ডায়েটের বিকল্প নেই। ডায়েট ঠিক না থাকলে চুল পড়ে, ত্বকের উজ্জ্বলতা কমে যায়, হাত ও পায়ের নখ ফেটে যায়, সহজেই ভেঙে যায়। অনেকেই রোগা হয়ে পড়েন। এ জন্য নিয়মিত সঠিক ডায়েট মেনে চলা জরুরি।

 

৪) ওজন কমানোর আগে বিএমআই বা বডি মাস ইনডেক্স বা হিপ টু ওয়েস্ট রেশিওর মাধ্যমে উচ্চতা ও ওজন অনুযায়ী পুষ্টিগত অবস্থা জানুন। ওজন কমানোর আগে কিছু রুটিন টেস্ট যেমন রক্তে সুগারের মাত্রা, কোলেস্টেরল, ক্রিটিনিন, ইউরিক এসিড ইত্যাদি পরীক্ষা করে নিশ্চিত হয়ে সেই অনুযায়ী চিকিৎসক বা পুষ্টিবিদদের পরামর্শ নিন। একেবারে বেশি নয়, প্রতি মাসে দুই-তিন কেজি ওজন কমানোর পরিকল্পনা করুন। তথ্যসূত্র: মায়ো ক্লিনিক অবলম্বনে দাওয়াই ডেস্ক।

 

পূর্বকোণ/সাফা/পারভেজ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট