চট্টগ্রাম শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪

সর্বশেষ:

দেশেই মিলবে এপোলো হাসপাতালের সেবা

ইমাম হোসাইন রাজু, কলকাতা ঘুরে এসে

১০ মার্চ, ২০২৩ | ৫:২৮ অপরাহ্ণ

বাংলাদেশি রোগীদের জন্য চিকিৎসাসেবা আরও সহজ করতে দেশের প্রধান শহরগুলোতে তথ্য সেবাকেন্দ্র চালু করেছে ভারতের এপোলো হাসপাতাল। যেখানে শুধুমাত্র তথ্য সেবাই নয়, দেশে বসেই টেলিমেডিসিন সেবাও গ্রহণ করতে পারবেন রোগীরা। এছাড়াও ভারতে যাওয়ার পূর্বে এসব সেবাকেন্দ্র থেকেই চিকিৎসকের যোগাযোগের ব্যবস্থা করতেও উদ্যোগ গ্রহণ করছে ভারতের প্রথম সারির চিকিৎসাসেবা কেন্দ্রটি।

ইতোমধ্যে চট্টগ্রামের এপোলো হাসপাতালের তথ্য সেবা কেন্দ্রে পরীক্ষামূলক এ টেলিমেডিসিন সেবা চালু করা হয়েছে। যা শীঘ্রই দেশের বিভিন্ন শহরেও এ সেবা চালু করা হবে বলে জানিয়েছেন হাসপাতাল কর্তৃপক্ষ।

সম্প্রতি কলকাতায় একটি আন্তর্জাতিক কনফারেন্সের আয়োজন করে এপোলো মাল্টিস্পেশালিটি হসপিটাল, কলকাতা। যেখানে আমন্ত্রণ জানানো হয় বাংলাদেশের সাংবাদিকদেরও। আন্তর্জাতিক এ কনফারেন্সে দু’দেশের চিকিৎসা ব্যবস্থা ও এপোলো হাসপাতালের সম্পর্কে আলোচনা করা হয়। যেখানে টেলিমেডিসিন সেবার বিষয়টিও জানানো হয়। এ সময় বিশেষজ্ঞ চিকিৎসকরাও এপোলো হাসপাতাল সম্পার্কে খোলামেলা আলোচনা করেন।

এপোলো হাসপাতাল কর্তৃপক্ষ জানায়, বাংলাদেশ থেকে ভারতে রোগীদের মধ্যে সবচেয়ে বেশি রোগী যান হৃদপৃণ্ডের অস্ত্রোপচার, ক্যান্সার, কিডনি, অঙ্গ প্রতিস্থাপন, বন্ধ্যাত্ব, স্নায়ু রোগ এবং মেডিকেল চেকআপ বা পরীক্ষা-নিরীক্ষার জন্য। এর মধ্যে শুধুমাত্র কলকাতা এপোলো মাল্টিস্পেশালিটি হাসপাতালেই প্রতিদিন দুই থেকে আড়াইশ’ জন বাংলাদেশি রোগী সেবা গ্রহণ করে থাকেন। যাদের জন্য পৃথক ডেস্কও রয়েছে। তবে রোগীরা ভিড় করলেও অনেকেই সুক্ষ্ম বিষয় নিয়েও ছুটে যান বলে জানায় কর্তৃপক্ষ। যা দেশে বসেও সঠিক চিকিৎসার মাধ্যমে সেবা গ্রহণ করা সম্ভব। তাছাড়াও ফলোআপ রোগীদের বারবার ছুটে না আসার জন্য টেলিমেডিসিন সেবা চালুর উদ্যোগ নিয়েছে কর্তৃপক্ষ। ফলে দেশে বসেই তারা তাদের সেবা গ্রহণ করতে পারবেন।

হাসপাতালের প্রধান পরিচালন কর্মকর্তা (সিওও) অভিজিৎ মজুমদার বলেন, ‘কম খরচ ও মানুষের কাছে আস্থার ঠিকানা হওয়ায় পুরো ভারতবর্ষ ছাড়াও বাংলাদেশ থেকেও প্রতিনিয়ত রোগীরা সেবা নিতে আসছেন। যদিও ইতোমধ্যে আমরা বাংলাদেশি রোগীদের জন্য টেলিমেডিসিন সেবা চালু করার পরিকল্পনা গ্রহণ করেছি। ইতোমধ্যে এ নিয়ে কাজ চলছে। রোগীদেও সেবার মান বাড়াতে সব ধরনের চেষ্টা চলছে।’

জানা গেছে, বর্তমানে দেশের চট্টগ্রাম, সিলেট, রংপুর, বরিশাল, খুলনা এবং যশোরে এপোলে হাসপাতালের তথ্য কেন্দ্র চালু রয়েছে। পাশাপাশি এ দেশিয় রোগীদের ভিসা জটিলতা দূর করাসহ সেবার মান আরও বাড়ানোর চেষ্টা চলছে বলে জানায় এপোলো কর্তৃপক্ষ।

এপোলো মাল্টি স্পেশালিটি হাসপাতালের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) রানা দাশ গুপ্ত বলেন, ‘আমাদের বাংলাদেশের অনেক জায়গায় ইনফরমেশন সেন্টার রয়েছে। সে ইনফরমেশন সেন্টারে যদি যোগাযোগ করা হরে চিকিৎসকদের লিস্ট থেকে শুরু করে যাবতীয় বিষয় জানতে পারবে। খরচের বিষয়েও খুটিনাটি সব জানতে পারবে। শীঘ্রই সব সেন্টারের বসেই যেন রোগীরা টেলিমেডিসিন সেবা গ্রহণ করতে পারেন, তার ব্যবস্থা করা হচ্ছে। কোন রোগী ভারতে আসার পূর্বেও যদি চিকিৎসকের সঙ্গে যোগাযোগের প্রয়োজন হয়, তাও ব্যবস্থা করা হবে এ সেবার মাধ্যমে। এমন সুযোগ-সুবিধাও আমরা তৈরি করছি। আমরা চাই দেশে বসেই রোগীরা তাদের সেবা যেন পায়।’

প্রসঙ্গত: সহজ যোগাযোগ ব্যবস্থা আর ভাষার কারণে প্রতিদিনই চিকিৎসা সেবার জন্য বাংলাদেশি রোগীদের ভিড় বাড়ছে ভারতের কলকাতায়। করোনা পরিস্থিতি স্বাভাবিক হওয়ার পর সেই সংখ্যা আরও বৃদ্ধি পেয়েছে।

পূর্বকোণ/এএইচ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট