চট্টগ্রাম শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪

সারা শরীরে ব্যথা হলে যা করবেন

অনলাইন ডেস্ক

৬ মার্চ, ২০২৩ | ১১:৫৪ অপরাহ্ণ

সাধারণত ব্যথা বিভিন্ন কারণে শরীরের বিভিন্ন অংশে বা অঙ্গে হয়ে থাকে। ফাইব্রোমায়ালজিয়া নামে একটি রোগ আছে যাতে শরীরের বিভিন্ন স্থানে ব্যথা হতে পারে। এ ছাড়া বাতের সমস্যা থেকেও সারা শরীরে ব্যথা হতে পারে

 

কিন্ত আজকাল দেখা যায় অনেকেরই সারা শরীরে ব্যথা অনুভব করে থাকেন। সারা শরীর জুড়ে ব্যথার  অন্যতম কারণ হিসেবে ধরা হয় শরীরে ভিটামিন ডি’র অভাব বা ঘাটতি। ভিটামিন ডি’র অভাব  এর সাধারণ কারণগুলো হলো-

স্থূলতার কারণে ভিটামিন ডি-এর ঘাটতি হতে পারে কেন না স্থূলতা দেহের রক্ত প্রবাহকে ধীর করে দেয়।

 

অন্যান্য যে সমস্যা হতে পারে:

সাধারণত মনে করা হয় ভিটামিন ডি-এর প্রধান উৎস সূর্যের আলো। এর অভাবে পুরো শরীরে ব্যথা হতে পারে, সঙ্গে আরও নানা ধরনের অসুবিধা হতে পারে।যেমন- ঘন ঘন সর্দি-কাশি হওয়া। ভিটামিন ডি এর অভাবে শ্বাসতন্ত্রে ঘন ঘন সংক্রমণ হতে পারে। সকালবেলা হাড়ের গিঁটে গিঁটে ব্যথা অনুভব হতে পারে। শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা কমে যায়। এতে করে বিভিন্ন রোগে সংক্রমিত হওয়ার চান্স বেড়ে যায়।

 

ভিটামিন ডি শরীরে ক্যালসিয়াম শোষণে সাহায্য করে। তাই এর অভাবে হাড়ে, পিঠে ও কোমরে ব্যথা হয়ে থাকে। অনেকে হাড় শক্ত করার জন্য ক্যালসিয়াম ট্যাবলেট খান। কিন্তু যথেষ্ট ভিটামিন ডি শরীরে না থাকলে এই ক্যালসিয়াম খুব একটা কাজে আসে না। ফলে হাড় নরম ও ভঙ্গুর হয়ে যায়। যেকোনো আঘাত বা অপারেশন হলে যদি রক্তে ভিটামিন ডি এর ঘাটতি থাকে, তবে সহজে ক্ষত শুকাতে চায় না। হাড়ের ক্ষয় মূলত ভিটামিন ডি এর অভাবের জন্য হয়ে থাকে। মেনোপজের পর বেশিরভাগ নারীরই হাড় ক্ষয় হয়ে যাওয়ার সমস্যা দেখা দেয়।

 

শিশু ও প্রাপ্তবয়স্ক যেকোনো বয়সীদেরই ভিটামিন ডি এর অভাবে মাংসপেশীতে ব্যথা হতে পারে। ভিটামিন ডি এর অভাবে বাচ্চাদের রিকেটস এবং প্রাপ্তবয়স্কদের অস্টিওম্যালাশিয়া হতে দেখা যায়।

 

পরিত্রাণ যেভাবে পাবেন:

বিভিন্ন সামুদ্রিক মাছে রয়েছে ভিটামিন ডি, যেমন: স্যামন, টুনা ফিশ ইত্যাদি। এ ছাড়াও মাশরুম, ডিম, দুধ, কলিজা, গরুর মাংসে ভিটামিন ডি পাওয়া যাবে। দুধ ও দুগ্ধদুজাত খাবার (মাখন, পনির ইত্যাদি) ভিটামিন ডি এর ভালো সোর্স। ব্যথা প্রতিরোধে নিয়মিত ব্যায়াম করুন, সময় মতো ঘুমান ও সর্বদা রুটিন করে চলুন।

 

পূর্বকোণ/সাফা/পারভেজ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট