চট্টগ্রাম শনিবার, ২০ এপ্রিল, ২০২৪

সর্বশেষ:

খারাপ কোলেস্টেরল নিয়ন্ত্রণ করে

নিজস্ব প্রতিবেদক

২৮ জানুয়ারি, ২০২৩ | ১১:৩৩ পূর্বাহ্ণ

ভুট্টা ‘দানাশস্যের রানি’ হিসেবে পরিচিত। কেবল খেতেই সুস্বাদু নয়, ভুট্টার রয়েছে নানা পুষ্টিগুণও। এতে প্রচুর পরিমাণে লৌহ রয়েছে যা রক্তের লোহিত কণার প্রয়োজনীয় খনিজের চাহিদা পূরণ করে থাকে। এটি বিভিন্ন রকম ভাবে খাওয়া যায়। প্রতি ১শ গ্রাম ভুট্টায় ১৯ গ্রাম কার্বোহাইড্রেট, ২ গ্রাম আঁশ, ৩ গ্রাম প্রোটিন, ১ দশমিক ৫’র কম চর্বি এবং ৮৬ ক্যালরি রয়েছে। ভুট্টা আঁশে ভরা খাদ্যশস্য। এতে পরিপাকতন্ত্র সুস্থ থাকে। বায়োফ্লাভোনয়েডস ও ক্যারোটিনয়েডসের মতো প্রচুর এন্টিঅক্সিডেন্ট রয়েছে। ফলে শরীর সুস্থ রাখে।

 

 

ভুট্টা সাধারণত রোস্ট বা স্টেম করে খাওয়া যায়। তাই প্রতিদিন খেলেও ওজন বেড়ে যাওয়ার ভয় নেই। হজমে সহায়তা করে ভুট্টা। এতে প্রচুর পরিমাণে ফাইবার রয়েছে। যা কোষ্ঠকাঠিন্য দূর করে। এ শস্য দানায় প্রচুর পরিমাণে আয়রন ও ভিটামিন বি-১২ বর্তমান। যা নতুন রক্তকোষ গঠনে সাহায্য করে। এতে রক্তস্বল্পতা দূর হয়। প্রচুর শর্করা থাকে বলে দীর্ঘ ও স্বল্পমেয়াদে শরীরে শক্তি জোগাতে পারে। মস্তিষ্ক ও স্নায়ুতন্ত্রের সঠিক কার্যক্রমের সহায়ক।

 

 

এক কাপ ভুট্টায় ২৯ গ্রাম শর্করা থাকে। খারাপ কোলেস্টেরল নিয়ন্ত্রক করে। কারণ এতে এলডিএল নামে শরীরে যে বাজে কোলেস্টেরল থাকে, ভুট্টা তা দূর করতে সাহায্য করে। ভুট্টার হলুদ দানাগুলোতে ক্যারোটিনয়েডস থাকে। ভুট্টার ভিটামিন এ দৃষ্টিশক্তি প্রখর করতেও সাহায্য করে।

পূর্বকোণ/আরএ

 

 

 

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট