চট্টগ্রাম বৃহষ্পতিবার, ১৮ এপ্রিল, ২০২৪

সর্বশেষ:

৮ অভ্যাসে ভালো থাকবে কিডনি

অনলাইন ডেস্ক

২৭ জানুয়ারি, ২০২৩ | ১১:৪০ অপরাহ্ণ

আমাদের কিডনি দেখতে অনেকটা শিমের বিচির মতো। শিরদাঁড়ার দুই পাশে নিচ কোমরে পাঁজরের নিচে এদের বাস। প্রস্রাব তৈরি করতে পারদর্শী আর শরীরের সব বর্জ্য বিপাকের জঞ্জাল, বিষাক্ত পদার্থ আর বাড়তি পানি সব এর মধ্য দিয়েই যায়।

শরীরে তরল আর খনিজ ভারসাম্য বজায় রাখা, রক্তের পিএইচ বজায় রাখা, হরমোন উৎপাদন করে রক্ত তৈরিতে সাহায্য করাসহ আরো কত কাজ করে কিডনি। কিডনির যত্ন না নিলে হয় কিডনি রোগ। একে বলে ক্রনিক কিডনি ডিজিজ। দেশে প্রায় দুই কোটি মানুষ কিডনি রোগে ভুগছে। কিডনি রোগ হলো নীরব ঘাতক। তাই সময় থাকতেই এর যত্ন নিতে আটটি অভ্যাস মেনে চলতে পারেন।

 

সক্রিয় থাকুন: হাঁটা, দৌড়ানো, সাঁতারকাটা খুব ভালো ব্যায়াম। এ ছাড়া লিফট এড়িয়ে সিঁড়ি ব্যবহার করলেও শরীর সক্রিয় থাকবে।

লবণ খাওয়া কমান: লবণ কম খেলে ক্রনিক কিডনি রোগের ঝুঁকি কমে। পাতে আলাদা করে লবণ নেওয়া যাবে না। নোনতা খাবার যেমন আচার, নোনতা স্ন্যাক্স, বিস্কুট, প্রসেসড খাবার, ফাস্ট ফুড খুব কম খেতে হবে।

 

গ্লুকোজের মাত্রা পরীক্ষা করুন: ডায়েবেটিক রোগীদের মধ্যে অনেকেরই ক্রনিক কিডনি ডিজিজ আছে। সুগার কন্ট্রোল করলে ক্রনিক কিডনি ডিজিজ ঠেকানো সম্ভব। তাই নিয়মিত প্রস্রাবের অ্যালবুমিন, রক্তের ক্রিয়েটিনিন আর এসিআর চেক করা জরুরি।

রক্তচাপ নিয়ন্ত্রণে রাখুন: উচ্চ রক্তচাপ থাকলে কিডনি রোগের ঝুঁকি বেশি থাকে। স্বাভাবিক রক্তচাপ ১২০/৮০। দুটি ভিন্ন দিনে মেপে রক্তচাপ ওপরেরটা ১৪০ বা বেশি আর নিচেরটা ৯০ বা এর বেশি হলে উচ্চ রক্তচাপ ধরা হয়। এ রকম হলে ডাক্তার দেখাতে হবে।

 

পর্যাপ্ত পানি পান: সাধারণত আট কাপ বা দুই লিটার দিনে। তবে আবহাওয়া, অন্যান্য বিষয়ের ওপর নির্ভর করে কম-বেশি হবে।

ধূমপান বর্জন: ধূমপানে কিডনিতে কমে রক্তের প্রবাহ। কিডনি ক্যান্সারের ঝুঁকি বাড়ে ৫০ শতাংশ।

যখন-তখন ওষুধ খাওয়া যাবে না: পেট ব্যথা, সর্দি-কাশি হলে খেয়াল-খুশি মতো ওষুধ খাওয়া আমাদের খুব অভ্যাস। অনেক বেদনা হয়, যেমন ইবু প্রুফেন, নেপ্রক্সেন- এজাতীয় ওষুধের অনিয়ন্ত্রিত ব্যবহারে কিডনি নষ্ট হতে পারে আর অপ্রচলিত কিছু চিকিৎসার ওষুধেও কিডনির ক্ষতি হয়।

 

কিডনি পরীক্ষা: উচ্চ রক্তচাপ, স্থূলতা ও কিডনি রোগের পারিবারিক ইতিহাস থাকলে কিডনির কার্যকারিতা পরীক্ষা করুন।

লেখক: অধ্যাপক ডা. শুভাগত চৌধুরী, সাবেক অধ্যক্ষ, চট্টগ্রাম মেডিক্যাল কলেজ

 

পূর্বকোণ/সাফা/পারভেজ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট