চট্টগ্রাম মঙ্গলবার, ০৭ ফেব্রুয়ারী, ২০২৩

সর্বশেষ:

৯ জানুয়ারি, ২০২৩ | ৯:৩৭ অপরাহ্ণ

অনলাইন ডেস্ক

টাক পড়া থেকে বাঁচতে যা করবেন

চুল ঝরা কমাতে এবং টাক পড়া থেকে বাঁচতে ডায়েট থেকে বাদ দিতেই হবে কিছু খাবার। জেনে নেয়া যাক কোন খাবারগুলো বাদ দিলে চুল ঝরা থেকে রেহাই পাবেন।

১) ময়দা: সাদা, গরম, ফুলকো লুচি ছাড়া সকালটা যেন শুরুই হতে চায় না। ময়দা কিন্তু আপনার টাক পড়ার আরও একটি কারণ। ময়দায় থাকা গ্লাইসেমিক ইনডেক্স বা ‘জিআই’ শরীরে বিভিন্ন হরমোনের ভারসাম্য নষ্ট করে। ফলে চুল ঝরে যাওয়া আরও বেড়ে যায়।

 

২) চিনি: অনেকেরই অতিরিক্ত মিষ্টি বা খাবারে অতিরিক্ত চিনি খাওয়ার অভ্যাস থাকে। এই অতিরিক্ত চিনি চুল উঠে যাওয়ার একটি কারণ হতে পারে। তাই মিষ্টি খেতে ভাল লাগলেও তা নিয়ন্ত্রণে রাখতে হবে।

৩) মদ: জাগতিক সব অনুভূতি থেকে কিছুক্ষণের জন্য বিরতি নিতে, অনেকেই এই সুখসায়রে ভেসে যান। সাময়িক বিরতির ঘোর কাটলেও, দীর্ঘ দিনের এই অভ্যাস আপনার চুলের স্থায়ী ক্ষতি করতে পারে। পরিমিত মদ্যপান করলেও কিন্তু চুলের ফলিকল নষ্ট হতে পারে। অ্যালকোহল চুলে থাকা প্রাকৃতিক প্রোটিন ‘কেরাটিন’ নষ্ট করে। ফলে চুল রুক্ষ এবং দুর্বল হয়ে ভেঙে পড়ার আশঙ্কা বৃদ্ধি পায়।

 

৪) ভাজাভুজি: চপ-শিঙাড়া, এগরোল, চিপ্স, বার্গার, লুচি, পরোটা, ফ্রেঞ্চ ফ্রাইয়ের মতো খাবার যাঁরা বেশি খান, তাঁদের চুলের অবস্থা খুব বেশি দিন ভাল থাকার সম্ভাবনা কম।

বেশি তেল, নুন বা ময়দা দিয়ে তৈরি খাবার যত কম খাবেন, তত চুলের সমস্যা থেকে মুক্তি পাবেন।

 

পূর্বকোণ/সাফা/পারভেজ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট