চট্টগ্রাম সোমবার, ৩০ জানুয়ারি, ২০২৩

২৮ ডিসেম্বর, ২০২২ | ৮:০৮ অপরাহ্ণ

অনলাইন ডেস্ক

শীতে চোখ ভালো রাখবে যেসব খাবার

অন্যান্য ঋতুর মতো শীতেও রয়েছে সংক্রমণসহ বিভিন্ন অসুখের ভয়। এসময় কাশি, সর্দি, গলা ব্যথা, জ্বর ইত্যাদিতে ভুগতে হয় বেশি। শীতের এই সময়ে চোখের যত্ন কিংবা চোখের স্বাস্থ্যের প্রতি আমরা খুব একটা মনোযোগী থাকি না। যে কারণে এই সময়ে চোখের শুষ্কতা, অস্বস্তি, চুলকানি, জ্বালাপোড়া, চোখ ব্যথা এমনকী মাথা ব্যথায়ও ভুগে থাকেন অনেকে।

শীতে তাপমাত্রা কম থাকা এবং বাতাসে আর্দ্রতা কমে যাওয়ার কারণে এসব সমস্যা আরও বেড়ে যায়। তাই এসময় চোখের বাড়তি যত্ন নেওয়া জরুরি। শীতে বিভিন্ন সবজি ও ফল রাখুন আপনার খাবারের তালিকায়, যেগুলো চোখের জন্য উপকারী।

চলুন জেনে নেওয়া যাক:

গাজর: আমাদের চোখ ভালো রাখার জন্য যেসব খাবার রয়েছে তার ভেতরে সবার আগেই আসে গাজরের নাম। এতে থাকা বিটা ক্যারোটিন চোখ ভালো রাখার কাজে সাহায্য করে। সেইসঙ্গে এতে থাকা লুটিন নামক অ্যান্টিঅক্সিডেন্ট চোখের স্বাস্থ্যের জন্য উপকারী। গাজর কাঁচা খেলে বেশি উপকার পাবেন। খেতে পারেন গাজরের জুসও। বিভিন্ন রান্নায়ও যোগ করতে পারেন উপকারী এই সবজি।

মিষ্টি আলু: মিষ্টি আলুতেও আছে গাজরের মতো বিটা ক্যারোটিন। এটি দৃষ্টিশক্তি বাড়ায়। সেইসঙ্গে দূর করে রাতকানা রোগের ঝুঁকিও। এই সবজিতে থাকা অন্যান্য উপাদানও চোখের স্বাস্থ্য ভালো রাখতে কাজ করে। এই আলু সেদ্ধ করে, পুড়িয়ে বা এটি দিয়ে বিভিন্ন রেসিপি তৈরি করে খেতে পারেন। যেভাবেই খান না কেন, মিষ্টি আলু আপনার চোখ ভালো রাখতে কাজ করবে।

পেয়ারা: শুধু ভিটামিন এ-ই নয়, ভিটামিন সি-ও আমাদের চোখ ভালো রাখতে কার্যকরী। পেয়ারায় থাকে প্রচুর ভিটামিন সি। নিয়মিত পেয়ারা খেলে তা চোখে ছানি পড়ার সমস্যা থেকে দূরে রাখতে সাহায্য করবে। সেইসঙ্গে ভালো রাখবে দৃষ্টিশক্তিও। ভিটামিন সি যুক্ত এই ফল আমাদের দাঁতের জন্যও সমান উপকারী।

আমলকি: শীতের সময়ে আমলকি পাওয়া যায়। এটি প্রতিদিনের খাবারে যোগ করার রয়েছে অনেক সুফল। তার মধ্যে অন্যতম হলো আমলকি চোখ ভালো রাখার কাজে সাহায্য করে। এই ফলে থাকে প্রচুর ভিটামিন সি। আমাদের দৃষ্টিশক্তি বাড়ায় এবং কর্নিয়াতে কোলাজেন বজায় রাখতে সাহায্য করে।

সবুজ শাক: শীতের মৌসুমে কেবল বিভিন্ন ধরনের সবজিই নয়, পাওয়া যায় নানা ধরনের শাকও। এর মধ্যে পালং, শরিষা, মুলা, ডাটা, মেথি শাক অন্যতম। সবুজ রঙের এসব শাক আমাদের চোখ ভালো রাখতে দারুণ কার্যকরী। এসব শাকের অ্যান্টি অক্সিডেন্ট বৈশিষ্ট্য চোখের স্বাস্থ্য ভালো রাখার কাজে সাহায্য করে। তাই এই শীতে প্রতিদিনের খাবারের তালিকায় রাখুন সবুজ শাক।

 

পূর্বকোণ/সাফা/পারভেজ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট