চট্টগ্রাম সোমবার, ০৬ ফেব্রুয়ারী, ২০২৩

২৫ ডিসেম্বর, ২০২২ | ৬:৫২ অপরাহ্ণ

অনলাইন ডেস্ক

যে যে বদঅভ্যাসের কারণে ত্বকে বলিরেখা দেখা দেয়

বয়স বাড়ার সঙ্গে সঙ্গে ত্বকের যত্ন নেওয়া অত্যন্ত প্রয়োজনীয়। বিশেষজ্ঞরা জানাচ্ছেন, বয়স যত বাড়তে থাকে, ততই ত্বকে বলিরেখার সমস্যা দেখা দিতে পারে। তবে শুধুই বয়সের কারণে নয়। আজকাল জীবনযাপন পদ্ধতির কারণেও অনেকের অল্প বয়সেই বলিরেখার সমস্যা দেখা দিতে পারে।

 

ত্বকে বলিরেখা দেখা দেওয়ার যত কারণ:

১) বিশেষজ্ঞরা জানাচ্ছেন, ত্বক সুস্থ রাখতে প্রতিদিন ত্বকের সঠিক পরিচর্যা জরুরি। ক্লিনজিং, টোনিং, স্ক্রাবিংয়ের সঙ্গে সঙ্গে প্রতিদিন ময়শ্চারাইজার ব্যবহার করা অত্যন্ত প্রয়োজনীয়। তাহলে ত্বক কোমল এবং নানা ক্ষতি মুক্ত থাকে। কিন্তু অনেকেই ত্বকের সমস্ত পরিচর্যা করলেও ময়শ্চারাইজার ব্যবহার করতে ভুলে যান। এর ফলে ত্বক অনেক বেশি শুষ্ক হয়ে যায়। এতে দেখা দেয় বলিরেখার সমস্যা। বিশেষজ্ঞদের মতে, চোখের চারপাশে সব থেকে বেশি বলিরেখার সমস্যা দেখা দেয়।

২) অত্যধিক পরিমাণে রোদের মধ্যে থাকার কারণে বলিরেখার সমস্যা দেখা দেয়। বহু মানুষকেই সারাদিনে অনেকটা সময় সূর্যের আলোর মধ্যে থাকতে হয়। সূর্যের অতি বেগুনি রশ্মির কারণে ত্বকে বলিরেখা দেখা দেয় বলে জানাচ্ছেন বিশেষজ্ঞরা। এই সমস্যা প্রতিরোধ করতে রোদে বের হলে অবশ্যই সানস্ক্রিন ব্যবহার করা দরকার।

 

৩) ধূমপান স্বাস্থ্যের জন্য কতটা ক্ষতিকর তা সবারই জানা। বিশেষজ্ঞরা বলছেন, ধূমপান যেমন স্বাস্থ্যের নানা ক্ষতি করে তেমনই ত্বকেরও মারাত্মক ক্ষতি করে। অত্যাধিক পরিমাণে ধূমপানের ফলে বলিরেখার সমস্যা দেখা দেওয়ার সঙ্গে সঙ্গে অকালে বয়সের ছাপ পড়ে যায়।

৪) প্রতিদিনের খাবারের তালিকায় পুষ্টিকর খাবার না থাকার কারণেও বলিরেখা দেখা দিতে পারে বলে মত বিশেষজ্ঞদের। তাদের মতে, সুস্থ থাকতে প্রতিদিন পর্যাপ্ত পরিমাণে পানি খাওয়া দরকার। সেই সঙ্গে তেল মসলা, ভাজাপোড়া জাতীয় খাবার বাদ দিয়ে টাটকা ফল ও শাকসবজি রাখতে হবে খাদ্যতালিকায়।

 

পূর্বকোণ/সাফা/পারভেজ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট