চট্টগ্রাম শনিবার, ২৮ জানুয়ারি, ২০২৩

সর্বশেষ:

৩ ডিসেম্বর, ২০২২ | ১১:১২ পূর্বাহ্ণ

নিজস্ব প্রতিবেদক

রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায় শালগমের পুষ্টিগুণ

শালগম অত্যন্ত পুষ্টিকর সবজি। সাধারণত শীতকালের এই সবজিতে প্রচুর পরিমাণে ভিটামিন, ক্যালসিয়াম, পটাশিয়াম এবং আঁশ থাকে। এর পাতা শাক হিসেবে খাওয়া যায় যা অত্যন্ত পুষ্টিকর। শীতকালের বিভিন্ন রোগ-বালাইয়ের হাত থেকে সবাইকে রক্ষা করে শালগম।

 

শালগম খেলে যেসব উপকারিতা পাওয়া যায়-

ক্যান্সার প্রতিরোধে সাহায্য করে : ক্যান্সার প্রতিরোধে সাহায্য করে শালগম। কারণ এতে থাকে পর্যাপ্ত গ্লুকোসিনোলেটস। এটি হলো এক ধরনের প্রাকৃতিক কেমিক্যাল, যেটি সব রকমের ক্যান্সার রোধ করতে কাজ করে থাকে।

 

উচ্চ রক্তচাপ কমায় : উচ্চ রক্তচাপ কমাতে সাহায্য করে শালগম। এতে থাকে ডায়েটারি নাইট্রেট, যা রক্ত কোষগুলোকে ভালোভাবে সবকিছুই সরবরাহ করতে পারে। আর এ কারণেই দূরে থাকে উচ্চ রক্তচাপের মতো সমস্যা।

 

দৃষ্টিশক্তি বাড়ায় : দৃষ্টিশক্তি ভালো রাখতে কাজ করবে শালগম। এতে এন্টিঅক্সিডেন্ট লুটেইন থাকে প্রচুর। যে কারণে শালগম খেলে ছানি পড়া, ম্যাকুলার ডিজেনারেশন এসব চোখের সমস্যা থেকে মুক্তি মিলবে।

 

পেটের সমস্যা দূর করে : শালগম খেলে পাচনতন্ত্রের নানান সমস্যা দূর করতে সাহায্য করে। এতে থাকে পর্যাপ্ত ফাইবার যা হজম ভালো রাখতে কাজ করে। এটি কোলন পরিষ্কার করে ও শরীরে পানির মাত্রা ঠিক রাখতে কাজ করে। ফলে পেটের সমস্যা দূর হয়।

 

ওজন ঠিক রাখে : শালগমে থাকে পর্যাপ্ত লিপিড, যা মেটাবোলিজম ঘাটতি দূর করে। এর ফলে শরীরে ফ্যাটের মাত্রা কমে, নিয়ন্ত্রণে থাকে ব্লাড সুগার।

 

পূর্বকোণ/আর

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট