চট্টগ্রাম বৃহষ্পতিবার, ১৮ এপ্রিল, ২০২৪

সর্বশেষ:

রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায় শালগমের পুষ্টিগুণ

নিজস্ব প্রতিবেদক

৩ ডিসেম্বর, ২০২২ | ১১:১২ পূর্বাহ্ণ

শালগম অত্যন্ত পুষ্টিকর সবজি। সাধারণত শীতকালের এই সবজিতে প্রচুর পরিমাণে ভিটামিন, ক্যালসিয়াম, পটাশিয়াম এবং আঁশ থাকে। এর পাতা শাক হিসেবে খাওয়া যায় যা অত্যন্ত পুষ্টিকর। শীতকালের বিভিন্ন রোগ-বালাইয়ের হাত থেকে সবাইকে রক্ষা করে শালগম।

 

শালগম খেলে যেসব উপকারিতা পাওয়া যায়-

ক্যান্সার প্রতিরোধে সাহায্য করে : ক্যান্সার প্রতিরোধে সাহায্য করে শালগম। কারণ এতে থাকে পর্যাপ্ত গ্লুকোসিনোলেটস। এটি হলো এক ধরনের প্রাকৃতিক কেমিক্যাল, যেটি সব রকমের ক্যান্সার রোধ করতে কাজ করে থাকে।

 

উচ্চ রক্তচাপ কমায় : উচ্চ রক্তচাপ কমাতে সাহায্য করে শালগম। এতে থাকে ডায়েটারি নাইট্রেট, যা রক্ত কোষগুলোকে ভালোভাবে সবকিছুই সরবরাহ করতে পারে। আর এ কারণেই দূরে থাকে উচ্চ রক্তচাপের মতো সমস্যা।

 

দৃষ্টিশক্তি বাড়ায় : দৃষ্টিশক্তি ভালো রাখতে কাজ করবে শালগম। এতে এন্টিঅক্সিডেন্ট লুটেইন থাকে প্রচুর। যে কারণে শালগম খেলে ছানি পড়া, ম্যাকুলার ডিজেনারেশন এসব চোখের সমস্যা থেকে মুক্তি মিলবে।

 

পেটের সমস্যা দূর করে : শালগম খেলে পাচনতন্ত্রের নানান সমস্যা দূর করতে সাহায্য করে। এতে থাকে পর্যাপ্ত ফাইবার যা হজম ভালো রাখতে কাজ করে। এটি কোলন পরিষ্কার করে ও শরীরে পানির মাত্রা ঠিক রাখতে কাজ করে। ফলে পেটের সমস্যা দূর হয়।

 

ওজন ঠিক রাখে : শালগমে থাকে পর্যাপ্ত লিপিড, যা মেটাবোলিজম ঘাটতি দূর করে। এর ফলে শরীরে ফ্যাটের মাত্রা কমে, নিয়ন্ত্রণে থাকে ব্লাড সুগার।

 

পূর্বকোণ/আর

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট