চট্টগ্রাম মঙ্গলবার, ৩১ জানুয়ারি, ২০২৩

সর্বশেষ:

২৯ নভেম্বর, ২০২২ | ১০:৩৭ অপরাহ্ণ

অনলাইন ডেস্ক

গলা খুসখুস করলে যা করবেন

ঋতু বদলের এই সময়টায় ঠান্ডা-কাশির মতো সমস্যা লেগেই থাকে। হুট করে কফ জমে গলা খুসখুস করা, সর্দি লাগা কিংবা কাশি হওয়াটা বেশ অস্বস্তিকর। আবার সামান্য গলার খুসখুসে ভাব দূর করার জন্য ডাক্তারের কাছে ছোটাও হয় না। বিশেষজ্ঞরা বলেন, প্রাকৃতিক সমাধানই সেরা দাওয়াই এক্ষেত্রে। তবে ঠান্ডা-কাশি বেড়ে গেলে কিংবা ঘরোয়া উপায়ে অস্বস্তি দূর না হলে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিতে হবে।

১) এক গ্লাস কুসুম গরম পানিতে ১ চা চামচ লবণ মিশিয়ে কুলকুচা বা গার্গল করুন। দুই থেকে তিন ঘণ্টা পরপর এটি করতে থাকুন। গলা ব্যথায় আরাম মিলবে।
২) নাক বন্ধ হয়ে যাওয়া কিংবা মাথা ব্যথার মতো সমস্যাগুলো দূর করতে চাইলে ঝটপট এক কাপ পুদিনা চা খেয়ে ফেলুন। এতে থাকা এন্টি-ব্যাকটেরিয়াল উপাদান দ্রুত আপনাকে সুস্থ হতে সাহায্য করবে।
৩) একটি বড় পাত্রে ফুটন্ত গরম পানি নিয়ে লবণ ও কয়েক ফোঁটা পুদিনার তেল মিশিয়ে নিন। পাত্রের উপর মুখ এনে টেনে শ্বাস নিন। এই বাষ্প বন্ধ হয়ে যাওয়া নাক খুলতে সাহায্য করবে।
৪) প্রচুর পরিমাণে তরল খাবার খাবেন। তরল খাবার কফকে দ্রুত অপসারণ করতে পারে। পানি, ডাবের পানি, চা ও পানিজাতীয় ফল খান। নারিকেলের দুধ গরম করে হলুদ ও গোলমরিচ মিশিয়ে খান। আরাম মিলবে।

 

পূর্বকোণ/সাফা/পারভেজ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট