চট্টগ্রাম বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪

সর্বশেষ:

শীতের সবজির গুণাগুণ

অনলাইন ডেস্ক

২৭ নভেম্বর, ২০২২ | ৯:৫১ অপরাহ্ণ

বাজারে এখন শীতের সবজি। এসবে আছে প্রচুর প্রাণশক্তি। পাশাপাশি স্বাস্থ্যরক্ষায় এগুলো বেশ কাজেও লাগে। বিভিন্ন রোগ প্রতিরোধে সহায়তা করে শীতকালীন সবজি।

গাজর: গাজর খেলে বৃদ্ধি পাবে আপনার দৃষ্টিশক্তি। গাজর যাঁরা খান তাঁদের ক্যান্সারের ঝুঁকি কম থাকে। তাই গাজর খেলে ব্রেস্ট, কোলন, ফুসফুসের ক্যান্সার হওয়ার ঝুঁকি কম থাকে। হজম ক্ষমতাও বাড়তে সাহায্য করে। গবেষণায় দেখা গেছে, লিভারের ভেতরের বর্জ্য পদার্থ নিষ্কাশনে গাজর ব্যাপক ভূমিকা রাখে। সেই সঙ্গে লিভারের কর্মক্ষমতা বাড়াতে গাজরের কোনো বিকল্প নেই। হার্টকে সুস্থ রাখতে কোলেস্টেরল ও ব্লাড সুগার নিয়ন্ত্রণে রাখতে রোজকার খাদ্যতালিকায় রাখতে পারেন গাজর। এটি বয়সের ছাপ দূর করে ত্বককে করে উজ্জ্বল আর লাবণ্যময়। রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে কার্যকরী ভূমিকা রাখে গাজর। মাত্রাতিরিক্ত গাজর খেলে ত্বকের সমস্যা ‘ক্যারোটেনিমিয়া’ দেখা দিতে পারে, এতে প্রাকৃতিক চিনির পরিমাণ বেশি থাকায় ডায়াবেটিস রোগীদের এটি অতিরিক্ত গ্রহণ হতে বিরত থাকা উচিত।

 

শিম: শিমে আছে ভিটামিন এ। এটি দৃষ্টিশক্তি ভালো রাখে, রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে, কোলেস্টেরলের মাত্রা নিয়ন্ত্রণে রাখতে কার্যকর, ক্যান্সার প্রতিরোধেও এটি কার্যকর। আঁশসমৃদ্ধ হওয়ায় কোষ্ঠকাঠিন্য দূর করে, শিমে থাকা খনিজ পদার্থ চুল পড়া রোধে সহায়তা করে, ত্বকও ভালো রাখতে সাহায্য করে। শিম প্রচুর পরিমাণ প্রোটিন, ফাইবার, ভিটামিন আর মিনারেলে সমৃদ্ধ। যাঁরা সরাসরি প্রোটিন খান না অর্থাৎ মাছ, মাংস খাওয়া হয় না, তাঁদের জন্য শিমের বিচি শরীরে প্রয়োজনীয় প্রোটিনের চাহিদা মেটাতে পারে।

শিমজাতীয় খাবার বেশি পরিমাণে খেলে পেটে গ্যাসসহ বিভিন্ন ধরনের সমস্যা হতে পারে। বিশেষ করে যাঁদের কিডনিতে সমস্যা আছে, যাঁদের ইচিংয়ের প্রবলেম আছে, অ্যালার্জির প্রবলেম আছে, তাঁরা এ ধরনের খাবার এড়িয়ে চলবেন।

 

মটরশুঁটি: এটি ওজন কমাতে সাহায্য করে। আঁশযুক্ত হওয়ায় দীর্ঘক্ষণ পেট ভরা রাখতে ও কোষ্ঠকাঠিন্য দূর করতে সহযোগিতা করে। অ্যান্টি-অক্সিডেন্ট থাকায় রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধির পাশাপাশি রক্তনালিতে ব্লক হওয়া প্রতিরোধ করে। হাড় মজবুত রাখতে সাহায্য করে। ক্যান্সার রোগের ঝুঁকি কমাতে কাজ করে। এতে থাকা ফলিক এসিড গর্ভবতীদের জন্য বেশ উপকারী। ক্যান্সারের ঝুঁকি কমায়। মটরশুঁটি ব্লাড প্রেশার কমাতে এবং হৃদরোগ প্রতিরোধে সাহায্য করে থাকে। যাঁদের কিডনির জটিলতা আছে, ইউরিক এসিড বেশি বা গাউটের সমস্যা আছে তাঁদের অবশ্য মটরশুঁটি এড়িয়ে চলা উচিত।

পরামর্শ দিয়েছেন: নাহিদা আহমেদ, পুষ্টিবিদ, গুলশান ডায়াবেটিক কেয়ার

 

পূর্বকোণ/সাফা/পারভেজ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট