চট্টগ্রাম বৃহষ্পতিবার, ২৮ মার্চ, ২০২৪

সর্বশেষ:

রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায় কালো জিরার পুষ্টিগুণ

নিজস্ব প্রতিবেদক

২৬ নভেম্বর, ২০২২ | ১১:১৪ পূর্বাহ্ণ

কালো জিরার পুষ্টিগুণের কথা আমরা অনেকেই জানি। পুষ্টিবিদ ও খাদ্যবিজ্ঞানীদের মতে, শুধু রান্নায় স্বাদ বাড়াতেই নয়, শরীরকে নানা অসুখের সঙ্গে লড়তেও সাহায্য করে কালো জিরা। সর্দি-কাশি রুখতে কালো জিরে দিয়ে ঘরোয়া চিকিৎসা নতুন কিছু নয়। তবে এর অন্য গুণের কথা অনেকেই জানে না।

 

চুল পড়া বন্ধ করতে কালো জিরার তেল খুবই উপকারী। এক চামচ নারকেল তেলের সঙ্গে সম-পরিমাণ কালো জিরার তেল মিশিয়ে গরম করে নিন। মাথায় ত্বকে এই তেল এক সপ্তাহ টানা মালিশ চুল পড়া কমে যাবে। গ্রিন টির সঙ্গে কালো জিরার গুঁড়ো মিশিয়ে খেলে শরীরের অতিরিক্ত চর্বি কমে যায়। এতে থাকা প্রচুর পরিমাণ ফসফরাস শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতাকে বাড়াতে সাহায্য করে।

 

পেটের সমস্যায় কাজে আসে কালো জিরা। শুকনো কালো জিরা ভেজে গুঁড়ো করে আধ কাপ ঠাণ্ডা দুধে এই কালো জিরে এক চিমটে মিশিয়ে খালিপেটে খেলে বদ-হজম দূর হবে। পেটের সমস্যা থেকে মুক্তি মিলবে। মাথা যন্ত্রণা মাইগ্রেনের সমস্যা থাকলে কালো জিরার তেল কপালে মালিশ করলে আরাম পাওয়া যায়। সর্দি-কাশি থেকে বুকে চাপ লাগলে কালো জিরার তেল গরম করে বুকে ও পিঠে মালিশ করলে আরাম পাবেন। উচ্চ রক্তচাপের সমস্যায় ভুগলে সপ্তাহে এক দিন কালো জিরার ভর্তা খেলে উপকার পাওয়া যায়। এর ফসফরাস ও লৌহের উপস্থিতি অধিক পরিমাণে থাকায় রক্ত স্বল্পতার রোগীরাও এ থেকে উপকার পাবেন।

 

পূর্বকোণ/আর

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট