চট্টগ্রাম সোমবার, ০৫ ডিসেম্বর, ২০২২

সর্বশেষ:

১৯ নভেম্বর, ২০২২ | ১১:৫৯ পূর্বাহ্ণ

নিজস্ব প্রতিবেদক

ভিটামিন সি’র চাহিদা মেটায়

শীতের সহজলভ্য ফল কমলা। এ সময় ফলের দামও কমে আসে। শুধু রোগীর জন্য নয়, সুস্থ মানুষও কমলা খেতে পারেন। পুষ্টিগুণে ভরা জনপ্রিয় এই ফলটি। দৈনিক যতটুকু ভিটামিন ‘সি’ প্রয়োজন তার প্রায় সবটাই একটি কমলা থেকে পাওয়া যায়। এতে থাকা ভিটামিন সি ক্যান্সার প্রতিরোধে সাহায্য করে। স্বাস্থ্যকর রক্ত তৈরিকারক এবং ক্ষত আরোগ্যকারী হিসেবে খুবই উপযোগী এ ফলটি।

 

কমলায় আছে শক্তি সরবরাহকারী চর্বি মুক্ত ৮০ ক্যালরি। যা শক্তির ধাপগুলোর জন্য জ্বালানি হিসেবে কাজ করে। বি ভিটামিন ফোলেটের খুব ভালো উৎস। যা জন্মগত ত্রুটি ও হৃদরোগের জন্য ভালো কাজ করে। প্রতিদিনকার প্রয়োজনীয় পটাসিয়ামের ৭ ভাগ পূরণ করা সম্ভব কমলা খেয়ে। যা শরীরের তরলের ভারসাম্য রক্ষা করে।

 

কমলাতে উপস্থিত এন্টি-অক্সিডেন্ট ফ্রি র‌্যাডিকেল ড্যামেজ করে। ফলে ত্বকে সজীবতা বজায় থাকে। এর ক্যালসিয়াম দাঁত ও হাড় গঠনে সাহায্য করে। ম্যাগনেসিয়াম থাকায় প্রেসার নিয়ন্ত্রণ করে। পটাসিয়াম ইকেট্রোলাইট ব্যালেন্স বজায় রাখে এবং কার্ডিওভাস্কুলার সিস্টেম ভালো রাখতে সহায়তা করে।

 

কমলাতে উপস্থিত লিমিনয়েড মুখ, ত্বক, ফুসফুস, পাকস্থলীকে কোমল রাখে এবং স্তন ক্যান্সার প্রতিরোধে সহায়তা করে। ডায়াবেটিস প্রতিরোধ ও এন্টি-অক্সিডেন্ট থাকায় ওজন কমাতেও সহায়তা করে।

 

পূর্বকোণ/আর

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট