চট্টগ্রাম শনিবার, ১০ ডিসেম্বর, ২০২২

সর্বশেষ:

২৪ অক্টোবর, ২০২২ | ৯:৩৯ অপরাহ্ণ

অনলাইন ডেস্ক

ভরা পেটে গোসলে হতে পারে বিপদ

অনেকেই খাবার পর গোসল করেন। কেউ রাতের খাবারের পর তো কেউ দিনের খাবারের পর। খাবার পর গোসল করলে শরীর খারাপ হয় তা কি খেয়াল করেছেন? না অবশ্যই।

অনেকে ভেবে বসেন এতে তো ক্ষতি হওয়ার কথা নয়। অথচ ভারি খাবার খাওয়ার পর গোসল করলে জটিল রোগ হতে পারে। আয়ুর্বেদ শাস্ত্রমতে দুপুর কিংবা রাতে ভারি খাবার খেয়ে গোসল করা উচিত নয়।

আপনি কি জানেন ভারি খাওয়ার পর গোসলে হজম প্রক্রিয়ায় সমস্যা হয়?

 

বিশেষজ্ঞরা জানান, ভারি খাবারের পর শরীরে হজমের প্রক্রিয়া শুরু হয়। এমন অবস্থায় গোসল করতে পেশিতে টান পড়তে পারে। আর এমন হলে হজম প্রক্রিয়া ব্যাহত হয়।

গোসলের আগে খাবার খাওয়ার অভ্যাসকে চিকিৎসাবিজ্ঞানে ‘হাইপারথার্মিক অ্যাকশন’ বলা হয়। এর ফলে শরীরের তাপমাত্রা স্বাভাবিক তাপমাত্রার থেকে কিছুটা বেড়ে যেতে পারে। তাপমাত্রার এই সামান্য পরিবর্তন খারাপ কিছু নয়। বরং এর উল্টোটা।

 

খাবারের পর হজমের প্রক্রিয়া শুরু হয় বলে শরীর একটু উত্তপ্ত হয় বেশি। এতে আপনার রোগপ্রতিরোধ ক্ষমতাও বাড়ে। কিন্তু ভারি খাবারের পর গোসল করলে শরীরের তাপমাত্রা স্বাভাবিকের মাত্রা ছাড়িয়ে যেতে পারে। এমনকি আপনার হৃৎস্পন্দনের মাত্রাও বেড়ে যেতে পারে।

দীর্ঘদিন খাবারের পর গোসলে অভ্যাস থাকলে হজম প্রক্রিয়ায় সমস্যা হয়। এই একটি কারণে ওবেসিটি, ওজন বেড়ে যাওয়া, রোগ প্রতিরোধ ক্ষমতা কমে যাওয়ার মত সমস্যা হতে পারে। চিকিৎসকরা জানান, খাবারের অন্তত এক বা দুই ঘণ্টা আগে গোসল সেরে নেওয়া উচিত।

 

পূর্বকোণ/সাফা/পারভেজ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট