চট্টগ্রাম শুক্রবার, ০২ ডিসেম্বর, ২০২২

সর্বশেষ:

২ অক্টোবর, ২০২২ | ৭:২৫ অপরাহ্ণ

অনলাইন ডেস্ক

লিভার ক্যানসারের ঝুঁকি কমাতে যে ফল খাবেন

লিভার, স্তন ক্যানসারের মতো মারণরোগের কবল থেকে বাঁচতে ভরসা রাখবেন কোন সহজলভ্য ফলে? ফল খাওয়া স্বাস্থ্যের জন্য কতটা উপকারী তা সকলেরই জানা। নিয়ম করে তাই নানা ধরনের ফল অনেকেই কেনেন। তবে কোন ফল কেন খাওয়া জরুরি, তা জেনে নেওয়া প্রয়োজন।

এ দেশে কয়েক ধরনের ফল এখন সারা বছরই পাওয়া যায়। তার মধ্যে অন্যতম মুসাম্বি। বছরের যে কোনও সময়ে বেশ ভাল মানের মুসাম্বি পাওয়া যায়। বাড়ির বয়স্ক এবং ক্ষুদে সদস্যের রোজের খাদ্যতালিকায় অনেকেই রাখেন মুসাম্বি লেবুর রস।

এই লেবুতে রয়েছে প্রচুর পরিমাণে ফ্ল্যাভোনয়েড। হজমশক্তি উন্নত করতে যা অত্যন্ত জরুরি। ফলে মুসাম্বি খেলে অন্যান্য খাবার তাড়াতাড়ি হজম হয়। মুসাম্বিতে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন সি। শরীরের রক্ত চলাচল স্বাভাবিক রাখে ভিটামিন সি। সঙ্গে যত্ন নেয় হৃদযন্ত্রের। মুসাম্বির ফলিক এসিড শরীরের পেশি ও হাড়ে শক্তি জোগায়। আর্থ্রারাইটিসের মতো সমস্যা দূরে রাখতেও সাহায্য করে এই লেবু।

ভিটামিন সি ছাড়াও ক্যালশিয়াম, কার্বোহাইড্রেট, ফসফরাস, পটাশিয়াম, এন্টিঅক্সিড্যান্টের মতো উপকারী পুষ্টিগুণে সমৃদ্ধ মুসাম্বি লেবু ঝুঁকি কমায় ক্যানসারেরও। এতে থাকা লিমোনয়েড নামক যৌগ যকৃত, স্তন ক্যানসারের ঝুঁকি কমায়।

কোলেস্টেরলের সমস্যায় দীর্ঘ দিন ভুগলে কাজে আসতে পারে মুসাম্বি। উচ্চ কোলেস্টেরলের মাত্রা হ্রাস করতে মুসাম্বি লেবু দারুণ উপকারী। মুসাম্বির রসে রয়েছে এন্টি-হাইপারলিপিডেমিক উপাদান। যা খারাপ কোলেস্টেরল ‘এলডিএল’-এর মাত্রা নিয়ন্ত্রণে রাখে। মুসাম্বি লেবুতে উপস্থিত বিভিন্ন পুষ্টিকর উপাদান জন্ডিস, হাঁপানির মতো রোগ প্রতিরোধেও সমান ভাবে সাহায্য করে।

 

পূর্বকোণ/সাফা/পারভেজ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট