চট্টগ্রাম বুধবার, ০৮ ফেব্রুয়ারী, ২০২৩

সর্বশেষ:

১ অক্টোবর, ২০২২ | ১২:২১ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক

কুমড়োর বিচি প্রাকৃতিক ঘুমের বড়ি

দেহের চাহিদা মত পুষ্টিকর খাবার খেলেই যেকোনো ছোট বড় রোগ সহজে প্রতিরোধ করা সম্ভব। তেমনি একটি উল্লেখযোগ্য পুষ্টিকর খাবার মিষ্টি কুমড়োর বিচি। মিষ্টি কুমড়োর বিচিতে নানারকম পুষ্টি উপাদান রয়েছে। ১০০ গ্রাম কুমড়ার বিচিতে ৫৬০ ক্যালরি পাওয়া যায়। আছে ভিটামিন বি, ম্যাগনেশিয়াম, প্রোটিন ও আয়রনের মতো গুরুত্বপূর্ণ সব খাদ্য উপাদান। আরো আছে অপরিহার্য ফ্যাটি এসিড।

 

এই ফ্যাটি এসিড রক্তে অস্বাস্থ্যকর কোলেস্টেরলের মাত্রা কমাতে সহায়তা করে। ‘হৃদযন্ত্র’ ভালো রাখে কারণ এতে প্রয়োজনীয় চর্বি, ফাইবার এবং বিভিন্ন ধরনের এন্টিঅক্সিডেন্ট আছে। এতে আছে ফ্যাটি এসিড, যা খারাপ রক্তের কোলেস্টেরল কমায়। ম্যাগনেশিয়ামের উপস্থিতি ও রক্তচাপ নিয়ন্ত্রণে ভূমিকা রাখে।

 

এতে সেরোটোনিন আছে। যা  স্নায়ু নিয়ন্ত্রণ করে। এ রসায়নকে প্রাকৃতিক ঘুমের বড়ি বলা হয়। ট্রাইপটোফ্যান নামের এমিনো এসিড শরীরে গিয়ে সেরোটোনিনে রূপান্তরিত হয় যা ঘুম নিশ্চিত করে। জ্বালাপোড়ার অনুভূতি কমায়। এতে জিংক আছে যা প্রোস্টেট ভালো রাখে। এটি পুরুষের উর্বরতা বাড়ায় ও প্রোস্টেটের সমস্যা প্রতিরোধ করে।

 

এতে আছে ডিএইচইএ (ডাই-হাইড্রো এপি-এন্ড্রোস্টেনেডিয়ন), যা প্রোস্টেট ক্যানসারের ঝুঁকি কমায়। ডায়াবেটিসেও বেশ উপকারী এটি। শরীরে নিয়মিত ইনসুলিন সরবরাহ করে এবং ক্ষতিকর অক্সিডেটিভ চাপ কমায়। ওজন কমাতে সাহায্য করে। কুমড়োর বিচি খেলে পেট পূর্ণ থাকে অনেকক্ষণ। আঁশজাতীয় খাবার বলে হজমেও সময় লাগে। ফলে ক্ষুধা পায় না, বাড়তি খাবার শরীরে ঢোকার সুযোগ পায় না। এটি চুলের বৃদ্ধিতে ভূমিকা রাখে।

পূর্বকোণ/আর

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট