চট্টগ্রাম শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪

মেয়েদের আয়ু বেশি? প্রচলিত তত্ত্বে নতুন মোড় এল, দাবি গবেষণায়

অনলাইন ডেস্ক

২৭ সেপ্টেম্বর, ২০২২ | ১০:৩১ অপরাহ্ণ

ধরে নেওয়া হয়, পুরুষদের আয়ু মহিলাদের চেয়ে কম। কিন্তু সে তথ্য সব সময়ে ঠিক নয়। বলল নতুন গবেষণা।

পুরুষদের চেয়ে বেশি দিন বাঁচেন মহিলারা। এমন তত্ত্ব বেশ প্রচলিত। কিন্তু সেই পুরুষ যদি হন বিবাহিত এবং হাতে যদি থাকে বিশ্ববিদ্যালয়ের ডিগ্রি, তবে বিষয়টি অন্য রকম হতে পারে। এমনই দাবি করল হালের গবেষণা।

 

বিভিন্ন মহাদেশে সমীক্ষা চালানো হয়। জোগাড় করা হয়, গত দুই শতাব্দীর নানা তথ্য। তার পর গবেষকদের দাবি, সার্বিকভাবে পুরুষদের আয়ু নারীদের চেয়ে কম হলেও, অনেক ক্ষেত্রে পুরুষদের বেশি দিন বাঁচতে দেখা গিয়েছে।

সমীক্ষায় গবেষকরা দেখেছেন, জায়গা বিশেষে ২৫ থেকে ৫০ শতাংশ পুরুষ মহিলাদের চেয়ে বেশি দিন বাঁচেন। ডেনমার্কের একদল গবেষকের করা সেই সমীক্ষার রিপোর্ট প্রকাশিত হয়েছে ‘বিএমজে পত্রিকা’-তে। সেখানে বলা হয়েছে, ২০০ বছরের তথ্য তাঁরা সংগ্রহ করেছেন।

 

১৯৯টি দেশের মানুষদের নিয়ে করা হয়েছে গবেষণা। তার পর দেখা গিয়েছে যে, বিবাহিত ও উচ্চশিক্ষিত পুরুষরা অনেক সময়েই মেয়েদের থেকে বেশি দিন বাঁচেন। এক গবেষকের বক্তব্য, ‘‘যে সকল পুরুষ উচ্চশিক্ষিত এবং বিবাহিত, তাঁরা সাধারণত অবিবাহিত এবং কম শিক্ষিত মহিলাদের চেয়ে বেশি দিন বাঁচেন।’’ গবেষণায় এ কথাও জানানো হয়েছে যে, মেয়েদের চেয়ে ছেলেদের আয়ু বেশি হলেও, সব বয়সেই পুরুষদের মৃত্যুর হার বেশি।

 

পূর্বকোণ/সাফা/পারভেজ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট