চট্টগ্রাম শুক্রবার, ০৭ অক্টোবর, ২০২২

সর্বশেষ:

১৭ সেপ্টেম্বর, ২০২২ | ১০:২৬ পূর্বাহ্ণ

নিজস্ব প্রতিবেদক

রক্তচাপ নিয়ন্ত্রণে সাহায্য করে কমলার পুষ্টিগুণ

ওজন কমাতে যে কোনো ফলই বেশ উপকারি ভূমিকা রাখে। বেশিরভাগ ফলই আঁশযুক্ত, ভিটামিন ও মিনারেল সমৃদ্ধ। তবে এমন কিছু ফল আছে যেগুলো দ্রুত শরীরের ফ্যাট কমাতে পারে। তেমনই একটি ফল কমলা। সামনে শীত আর এসময় বাজারে প্রচুর কমলা পাওয়া যায়। মিষ্টি ও হালকা টক জাতীয় এ ফলটি সবারই প্রিয় একটি ফল। তাই ওজন কমাতে খাওয়া যেতে পারে কমলা।

ওয়ার্ল্ড হেলদিয়েস্ট ফুড ওয়েবসাইটের তথ্য মতে, একটি মাঝারি আকারের কমলায় ৬২ ক্যালরি থাকে। ভিটামিন সি ৯৩ শতাংশ, ফাইবার ১১ শতাংশ, ফোলেট ১০ শতাংশ, ভিটামিন বি১ ৯ শতাংশ, কপার-পটাশিয়াম ও ক্যালসিয়াম ৭, ৫ ও ৫ শতাংশ থাকে। সব মিলিয়ে কমলা একটি দারুণ স্বাস্থ্যকর ফল। কমলায় পানির পরিমাণ প্রায় ৮৭ শতাংশ। আর তাই শীতে যখন আমরা পানি পানে খুব অনাগ্রহী, তখন এই ফল শরীরের পানির ঘাটতি মেটায়। এতে প্রচুর আঁশ রয়েছে। তাই এটি ভাওয়েল মুভমেন্ট ভালো রাখে ও ক্ষুধা মেটায়। আর ওজন কমিয়ে হজম ঠিক রাখে।

কমলায় থাকা ভিটামিন সি রোগ প্রতিরোধ ক্ষমতা যেমন বাড়ায়, তেমনি ত্বকের যত্নেও খুব উপকারি। এছাড়া শরীরের ক্ষতিগ্রস্ত কোষ পুনঃগঠনে সহায়তা করে। এরমধ্যে প্রচুর পরিমাণ আলফা ও বেটা ক্যারোটিনের মতো ফ্ল্যাভনয়েড এন্টিঅক্সিডেন্টসহ অন্যান্য এন্টিঅক্সিডেন্ট রয়েছে। যা ক্যান্সার প্রতিরোধ করতে সাহায্য করে। উচ্চমাত্রার ফ্ল্যাভনয়েড ফুসফুস এবং ক্যাভিটি ক্যান্সার প্রতিরোধ করে।

এছাড়া এ ফল দৃষ্টিশক্তি বৃদ্ধি করে। এর মধ্যে থাকা ভিটামিন এ রাতকানা রোগ নিরাময় করে। যেকোনো ক্যান্সার কোষ ধ্বংস করে। এতে চর্বিহীন আঁশ সোডিয়াম ও কোলেস্টেরল মুক্ত উপাদানগুলি হৃদপিণ্ড সুস্থ রাখে। ছোটবড় নানারকম চর্মরোগ ব্যাধি ও সংক্রমণ থেকে কমলা সুরক্ষা দেয়। রক্তচাপ নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে। প্রচুর পরিমাণে ক্যালসিয়াম থাকায় দেহের হাড় বৃদ্ধিতে ও ক্ষয়রোধে সাহায্য করে। সর্দিকাশি, কোষ্ঠকাঠিন্য, রক্তশূন্যতা সারাতে কমলা ভূমিকা রাখে।

পূর্বকোণ/আর

শেয়ার করুন