চট্টগ্রাম শুক্রবার, ০৭ অক্টোবর, ২০২২

সর্বশেষ:

১৪ সেপ্টেম্বর, ২০২২ | ১১:১৯ অপরাহ্ণ

অনলাইন ডেস্ক

অরণ্যে এক ঘণ্টা হাঁটলে কমবে মানসিক চাপ

প্রকৃতি মানসিক চাপ কমাতে সাহায্য করে। সবুজ অরণ্যে প্রতিদিন এক ঘণ্টা হাঁটলেই কমে যাবে মানসিক চাপ। ক্রিয়া কমে যায় অ্যামিগডালার। এটি মস্তিষ্কের একটি অংশ। নেতিবাচক আবেগ নিয়ন্ত্রণ করে। সাম্প্রতিক এক গবেষণায় জানা যায় তথ্যটি। জার্মানির লিসে মিটনার গ্রুপ ফর এনভায়রনমেন্টাল নিউরোসায়েন্সের একদল গবেষকের গবেষণায় প্রকৃতির সঙ্গে মানুষের সংযোগ এবং উপকারিতার এক গবেষণায় এ তথ্য উঠে এসেছে। শহুরে এবং গ্রামাঞ্চলের মানুষদের মানসিক স্বাস্থের মধ্যকার তফাতের কারণ জানতে গবেষণা চালান তারা। দেশটির ম্যাক্স প্লাংক ইনস্টিটিউট ফর হিউম্যান ডেভেলপমেন্ট সেন্টারে এ গবেষণা করেন তারা।

গবেষণা পরিচালনা: গবেষণার হাইপোথিসিস নির্ধারণের জন্য গবেষকরা ৬৩ জন সুস্থ-সবল অংশগ্রহণকারীকে বেছে নেন। তাদের বলা হয় ১ ঘণ্টা গহিন প্রকৃতির মধ্যে কিংবা রাস্তায় হাঁটতে। কাজের আগে একবার এবং পরে একবার ফাংশনাল ম্যাগনেটিক রিজোন্যান্স ইমেজিংয়ের (এফএমএরআই) মাধ্যমে অংশগ্রহণকারীদের মস্তিষ্কের কার্যকলাপ পরীক্ষা করা হয়। অংশগ্রহণকারীদের ১৮ থেকে ৪৭ বছর বয়সি। তাদের মধ্যে ২৯ জন মহিলা এবং ৩৪ জন পুরুষ।

প্রথম ধাপে ১৫ জন পুরুষ এবং ১৫ জন নারীর ভীত ও স্বাভাবিক অভিব্যক্তির ছবি দেখানো হয়। দ্বিতীয় ধাপে তাদের একটি গাণিতিক টাস্ক দেওয়া হয়েছিল। কিন্তু সমাধানের জন্য পর্যাপ্ত সময় দেওয়া হয়নি। ২০১৯ সালে অনুষ্ঠিত গবেষণাটির জন্য দুই ভাগে বিভক্ত করা হয় অংশগ্রহণকারীদের।

এ সময় ফোনের মাধ্যমে ট্র্যাক করা হয়। রিস্টব্যান্ডের সাহায্যে তাদের ইলেক্ট্রোডার্মাল অ্যাক্টিভিটি (ইডিএ), হার্ট ভ্যারিয়েবিলিটি রেট ও হার্ট রেট পর্যবেক্ষণ করা হয়। খাওয়ার জন্য খাবারও প্যাকেট করে দিয়ে দেওয়া হয়েছিল। ৩০ মিনিট পর অ্যালার্ম বাজলে ফিরে আসেন তারা।

 

পূর্বকোণ/সাফা/পারভেজ

শেয়ার করুন