চট্টগ্রাম মঙ্গলবার, ০৭ ফেব্রুয়ারী, ২০২৩

সর্বশেষ:

২২ আগস্ট, ২০২২ | ১২:৩৬ পূর্বাহ্ণ

অনলাইন ডেস্ক

হজমশক্তি বাড়াতে যা করবেন

অল্প কিছু খেলেই পেট ভার হয়ে থাকছে? সাধারণত গ্যাস্ট্রিকের সমস্যা বা হজমের গণ্ডগোল হলে এমনটি হয়। বিশেষজ্ঞদের মতে, ঘনঘন গ্যাস্ট্রিকের ওষুধ খাওয়া শরীরের জন্য ভালো ফল বয়ে আনে না। স্বাস্থ্যকর কিছু অভ্যাস রপ্ত করলে গ্যাস্ট্রিক ও হজমের সমস্যা অনেকটাই কাটিয়ে ওঠা সম্ভব হবে।

খাবার ভালো করে চিবিয়ে খান: কখনও তাড়াহুড়ো করে খাবার খাবেন না। সময় নিয়ে ভালো করে চিবিয়ে খান খাবার। এতে খাবার সহজপাচ্য হয় ও হজম হয় দ্রুত।

পানি পান করুন পর্যাপ্ত: পানির অভাবেও হজমের সমস্যা দেখা দিতে পারে। তাই প্রতিদিন দুই লিটার পানি অবশ্যই পান করবেন।

খাবার খাওয়ার মাঝে পানি খাবেন না: অনেকেই খেতে খেতে পানি খান বারবার। এই অভ্যাসের কারণে হজমের সমস্যা দেখা দিতে পারে। খাবার শেষ করার সঙ্গে সঙ্গেও পানি খাওয়া অনুচিত। এতে খাবার হজমে সহায়ক পাচক রসের কার্যকারিতা কমে যায়। খাবার খাওয়ার অন্তত আধা ঘণ্টা পর পানি খাবেন।

ঝাল-মসলাযুক্ত খাবার এড়িয়ে চলুন: অতিরিক্ত ঝাল, মসলা ও তেলে ভাজা খাবার যতটুকু সম্ভব এড়িয়ে চলুন। এ ধরনের খাবার পরিপাক হতেও সময় নেয় বেশি। ঝাল খেতে চাইলে কাঁচা মরিচ খেতে পারেন। শুকনা মরিচ বেশি খাওয়ার কারণে এসিডিটি বাড়তে পারে।

ভারি খাবার খেয়েই ঘুমাবেন না: রাতে ঘুমানোর অন্তত দুই থেকে তিন ঘণ্টা আগে ভাত বা ভারি খাবার খাবেন। খাওয়ার সঙ্গে সঙ্গে শুয়ে পড়লে হজম প্রক্রিয়া ধীর হয়ে যায়।

গ্রিন টি পান করুন: দিনে একবার গ্রিন টি পান করতে পারেন। এটি হজমে সহায়ক।

দিনে ৩০ মিনিট ব্যায়াম করুন: দিনে অন্তত আধা ঘণ্টা হাঁটুন বা ব্যায়াম করুন। এতে মেটাবোলিজম বৃদ্ধি পাবে। হজমের গণ্ডগোল ও কোষ্ঠকাঠিন্যের মতো সমস্যা দূর হবে।

দই খান: প্রোবায়োটিক খাবার যেমন দই খেতে পারেন প্রতিদিন। এটি খাবার দ্রুত হজম করতে সাহায্য করবে।

অতিরিক্ত খাবার খাবেন না: একবারে বেশি খাবার খেয়ে ফেললে হজমের সমস্যা দেখা দেয়। তাই অল্প করে বারবার খান।

 

পূর্বকোণ/সাফা/পারভেজ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট