চট্টগ্রাম শুক্রবার, ১২ আগস্ট, ২০২২

২৬ জুলাই, ২০২২ | ৮:০৭ অপরাহ্ণ

অনলাইন ডেস্ক

ভাতঘুম: বাড়তে পারে উচ্চ রক্তচাপ ও স্ট্রোকের ঝুঁকি

এক গবেষণায় দেখা গেছে, যেসব মানুষ নিয়মিত দিনের বেলা ভাতঘুমে অভ্যস্ত তাদের উচ্চ রক্তচাপ ও স্ট্রোকে আক্রান্ত হওয়ার ঝুঁকি বাড়ে। যুক্তরাষ্ট্রে পরিচালিত এই গবেষণায় জড়িত বিজ্ঞানীরা বলছেন, ভাতঘুম নিজে হয়তো ক্ষতিকর নয়, কিন্তু যারা ভাতঘুম দেন তাদের রাতে ভালো ঘুম হয় না, সে কারণে এসব সমস্যা দেখা দিতে পারে।

গবেষণায় দেখা গেছে, যারা সাধারণত দিনের বেলায় ভাতঘুম দেন তাদের সময়ের সঙ্গে উচ্চ রক্তচাপের ঝুঁকি সাধারণের তুলনায় ১২ শতাংশ বেশি। এছাড়া যারা কখনোই ভাতঘুম দেননা তাদের চেয়ে ভাতঘুমওয়ালাদের স্ট্রোকের ঝুঁকি ২৪ শতাংশ বেশি।

আমেরিকান হার্ট এসোসিয়েশন জার্নাল (এএইচএ) হাইপারটেনশনে সোমবার প্রকাশিত গবেষণায় বলা হয়, ৬০ বছরের কম বয়সের যারা বেশিরভাগ দিনে ভাতঘুম দেন তাদের উচ্চ রক্তচাপের ঝুঁকি অন্যদের তুলনায় ২০ শতাংশ বেশি। এএইচএ সম্প্রতি হৃদযন্ত্র ও মস্তিষ্কের স্বাস্থ্য ভালো রাখতে আটটি প্রয়োজনীয় চলকের তালিকায় ঘুমের সময় বাড়ানোকে যুক্ত করেছে।

এই গবেষণার ফলাফল আরও বেশি বাস্তব বলে মনে করার কারণ গবেষকরা উচ্চ রক্তচাপের ঝুঁকিতে থাকা মানুষদের বাদ রেখে জরিপ পরিচালনা করেছেন। টাইপ ২ ডায়াবেটিকে আক্রান্ত, ইতোমধ্যে উচ্চ-রক্তচাপে আক্রান্ত, উচ্চ কোলেস্টরেল, ঘুমের সমস্যা এবং নাইট শিফটে কাজ করা মানুষদের জরিপ থেকে বাইরে রাখা হয়।

যুক্তরাজ্যের বায়োব্যাংকে ভাতঘুমের অভ্যাস নিয়ে তথ্য দেওয়া তিন লাখ ৬০ হাজার অংশগ্রহণকারীর তথ্য বিশ্লেষণ করা হয় গবেষণায়। ২০০৬ থেকে ২০১০ সাল পর্যন্ত ব্রিটিশ নাগরিকেরা বায়োব্যাংকে বিভিন্ন তথ্য দিয়েছেন। সেখান থেকেই তাদের তথ্য নেওয়া হয়েছে। সূত্র: সিএনএন

 

পূর্বকোণ/সাফা/পারভেজ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট