চট্টগ্রাম শনিবার, ১৩ আগস্ট, ২০২২

সর্বশেষ:

২৬ জুলাই, ২০২২ | ১০:০৬ অপরাহ্ণ

অনলাইন ডেস্ক

বারবার গলা শুকিয়ে যাচ্ছে: হতে পারে ডায়াবেটিসের লক্ষণ

যেকোনো বয়সে হতে পারে ডায়াবেটিস। অনেক ডায়াবেটিসে আক্রান্ত রোগী হয়তো জানেন না দিনের পর দিন রোগটি পুষছেন।

শরীরে এমন কতগুলো লক্ষণ দেখা যায় যা আগেভাগেই জানান দেয়, শরীরে ডায়াবেটিস বাসা বেঁধেছে কিনা। বেশির ভাগ রোগীই জানেন না, বেশ কিছু সমস্যার সঙ্গে ডায়াবেটিসের গভীর সম্পর্ক রয়েছে। অনিয়ন্ত্রিত ডায়াবেটিস থেকে হতে পারে মুখের একাধিক সমস্যা। হয়তো মাঝেমধ্যে মুখে ঘা হচ্ছে, আর আপনি সেটাকে গুরুত্ব দিচ্ছেন না, ভাবছেন এমনিতেই ঠিক হয়ে যাবে। মুখের মধ্যে ঘা বা প্রদাহ যদি মাঝেমধ্যে হয়, তাহলে সেটা ডায়াবেটিসের লক্ষণও হতে পারে।

জেনে নিন ডায়াবেটিসের কিছু উপসর্গের কথা:

১) দাঁতে কি গর্ত হয়ে যাচ্ছে, কিংবা দাঁত ক্ষয় হচ্ছে বেশি, তাহলে সতর্ক থাকুন। রক্তে শর্করার মাত্রা বৃদ্ধি পেলে, এমন সমস্যা দেখা দিতে পারে।

২) মাড়ি জ্বালা করলে কিংবা মাড়ি লালচে হয়ে গেলে ভাববেন না এটা শুধু দাঁতের সমস্যা, বরং বাড়তি সচেতনতা দরকার। কারণ শরীরে ডায়াবেটিস বাসা বাঁধলেও এই ধরনের সমস্যা দেখা দিতে পারে।

৩) ঘুম থেকে উঠে কি গলা শুকিয়ে যায় বা সময়-অসময়ে বেশি বেশি পিপাসা বোধ করেন- তাহলে এটি ডায়াবেটিসের লক্ষণ। ডায়াবেটিসের কারণে জিভে লালার পরিমাণ কমে যায়। সেই কারণে গলা শুকিয়ে যাওয়ার সমস্যা হয়। বারবার পানির পিপাসা পায়। অনিয়ন্ত্রিত ডায়াবেটিস থাকলে তা থেকে গলায় জ্বালা, আলসারসহ পেটের অন্যান্য সংক্রমণও হতে পারে।

৪) ডায়াবেটিসের সমস্যায় যারা ভুগছেন, তারা অনেক সময়েই সংক্রমণ এড়াতে চিকিৎসকের পরামর্শ মতো এন্টিবায়োটিক খেয়ে থাকেন। কিন্তু এতে দাঁত বা জিভে ছত্রাকের সংক্রমণ ছাড়াও জিভ, মাড়ি, গাল ও তালুতে লাল-সাদা দাগ দেখা দিতে পারে। এমনকি এর থেকে মুখের বিভিন্ন অংশে ব্যথাও হতে পারে।

৫) মুখের ভেতরের অংশ, জিভে মাঝেমধ্যে জ্বালা করলে বিষয়টি এড়িয়ে যাবেন না।

ডায়াবেটিসের কারণে এমনটা হতে পারে। রক্তে শর্করার মাত্রা বেড়ে গেলে এ ধরনের সমস্যা বেড়ে যায়। এ অবস্থায় মুখে কিছু দিলেই তেতো লাগে। সারাক্ষণ মুখের ভেতরটা জ্বালা করতে পারে। এমনটা হলে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিবেন।

 

পূর্বকোণ/সাফা/পারভেজ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট