চট্টগ্রাম শনিবার, ১৩ আগস্ট, ২০২২

সর্বশেষ:

২০ জুলাই, ২০২২ | ১১:৩৭ অপরাহ্ণ

অনলাইন ডেস্ক

নিজেকে ভালো রাখতে যা করবেন

দিন শেষে নিজেই নিজেকে ভালো রাখতে হয়। মানসিকভাবে স্বস্তিতে এবং শারীরিকভাবে ভালো থাকার জন্য কিছু প্রচেষ্টা জরুরি। এই প্রচেষ্টাই আপনাকে সতেজ জীবন যাপন করতে সাহায্য করবে।

জেনে নিন কিছু করণীয় যা আপনাকে ভালো রাখবে:

১) মন খুলে হাসুন: শারীরিক ও মানসিকভাবে সুস্থ থাকতে হলে মন খুলে হাসুন। হাসলে শরীরে অসুখ- বিসুখ দানা বাঁধতে পারে না। দুশ্চিন্তা আপনাআপনি বিদায় হয়। জীবনে জয়-পরাজয়, ঘাত-প্রতিঘাত আসে। এসব নিয়ে দুশ্চিন্তায় থাকলে চলবে না। নিজেকে ভালো রাখার জন্য প্রতিকূল সময়েও মন খুলে হাসুন।

২) নেতিবাচক বন্ধু পরিহার: কেউ যদি বলে ‘চিলে কান নিয়ে গেছে’-তাতে বিশ্বাস না করে যাচাই করে দেখুন। নেতিবাচক কথা বলে, নেতিবাচক কাজ করে এমন মানুষকে এড়িয়ে চলুন। নিজে ভালো থাকার জন্য এবং পরিবারের সদস্যদের ভালো রাখার জন্য নেতিবাচক খবর এড়িয়ে চলুন। ইতিবাচক কথা বলে এবং কাজ করে এমন মানুষদের সাথে থাকুন।

৩) স্বাস্থ্যের যত্ন নিন: স্বাস্থ্যই সম্পদ। রোজকার খাদ্যতালিকায় পুষ্টিকর ফল ও সবজি রাখুন। প্রোটিন, ভিটামিন সি, ভিটামিন ডি ইত্যাদি সমৃদ্ধ খাবার খাওয়ার চেষ্টা করুন।

৪) শরীৱচর্চায় মনোযোগী হন: সুস্থ থাকার জন্য শরীরচর্চার বিকল্প নেই। এটি মানসিক চাপ কমায়। অফিসের কাজের চাপ, সাংসারিক চাপের মধ্যেও হাটাঁহাটি, দড়ি লাফ, ব্যায়াম করার চেষ্টা করুন। এই অভ্যাসগুলো আপনাকে মানসিক ও শারীরিকভাবে সুস্থ রাখবে।

৫) আত্মনিয়োগ: সময় বের করে আত্মনিয়োগ তথা মেডিটেশন করুন। এটি আপনাকে সুস্থ থাকতে সাহায্য করবে এবং অনেক সমস্যার সমাধান করবে। প্রতিদিন কিছু সময়ের জন্য মেডিটেশন করুন। শ্বাস-প্রশ্বাসের ব্যায়াম করুন। এতে ফুসফুস ভালো থাকবে।

৬) প্রয়োজন পর্যাপ্ত ঘুম: মানুষ যখন কম ঘুমায় তখন সে উদ্বিগ্ন ও হতাশ থাকে। মানসিকভাবে সুস্থ থাকতে প্রতি রাতে আট ঘণ্টা ঘুমানো উচিত। ভালো ঘুম বা বিশ্রামের জন্য নরম সুরের গান ছাড়তে পারেন। এভাবে চোখ বন্ধ করে খানিক সময় বিশ্রাম নিতে পারেন। ঘুমাতে যাওয়ার আগে গোসল করতে পারেন। এতে ঘুম ভালো হবে।

৭) আনন্দ খুঁজে নিন: জীবনের ছোট ছোট কাজ থেকে আনন্দ খুঁজে নিন। কারও কাছ থেকে প্রত্যাশা না রেখে সামনে এগিয়ে চলুন। এই প্রত্যাশাহীন জীবন ও ছোট ছোট আনন্দই ভালো থাকতে সাহায্য করবে।

 

পূর্বকোণ/সাফা/পারভেজ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট