চট্টগ্রাম বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪

সর্বশেষ:

যেসব খাবারে ভিটামিন ডি মিলবে

অনলাইন ডেস্ক

১৮ জুলাই, ২০২২ | ১২:১৩ পূর্বাহ্ণ

হাড়, মাংসপেশি ও দাঁত ভালো রাখে ভিটামিন ডি। এছাড়া কোষের সঠিক গঠনেও এর ভূমিকা অনস্বীকার্য। শরীরের রোগপ্রতিরোধ ক্ষমতাও শক্তিশালী করে ভিটামিন ডি। সরাসরি সূর্যালোক থেকে পাওয়া যায় এই ভিটামিন। প্রতিদিন ৩০ মিনিট ত্বকে রোদ লাগালে প্রয়োজনীয় ভিটামিন ডি মিলবে। তবে প্রতিদিন রোদ লাগানো সম্ভব হয় না বিভিন্ন কারণে। ফলে আমাদের শরীরে উপকারী এই ভিটামিনের ঘাটতি থেকে যায়। বেশকিছু খাবার নিয়মিত খেলে ভিটামিন ডি এর চাহিদা মিটবে। তবে সময় সুযোগ মতো শরীরে রোদও কিন্তু লাগাতে হবে।

জেনে নিন কোন কোন খাবার ভিটামিন ডি সমৃদ্ধ:

১) স্যামন মাছ: ভিটামিন ডি এর চমৎকার উৎস এই সামুদ্রিক মাছ। সাড়ে তিন আউন্স স্যামন মাছ দৈনন্দিন ভিটামিন ডি চাহিদার প্রায় ৮০ শতাংশ পূরণ করতে সক্ষম।

২) মাশরুম: মাশরুমেও মিলবে অনেকটুকু ভিটামিন ডি। পাশাপাশি ভিটামিন বি কমপ্লেক্স ভিটামিন যেমন বি ১, বি ২, বি ৫ এবং কপার মেলে সবজিটি থেকে।

৩) কড লিভার অয়েল: ভিটামিন এ, ডি এবং ওমেগা থ্রি ফ্যাটি এসিডের উৎস কড লিভার অয়েল। এটি নিয়মিত খেলে যেমন হাড় ভালো থাকবে, তেমনি কর্মক্ষম থাকবে মস্তিষ্কও।

৪) টুনা মাছ: তিন আউন্স টুনা মাছ প্রতিদিনের ভিটামিন ডি চাহিদার ৫০ শতাংশ মেটাবে।

৫) গরুর কলিজা: ভিটামিন ডি এর চমৎকার উৎস গরুর কলিজা। এছাড়া বি ১২, আয়রন ও প্রোটিনও পাওয়া যায় খাবারটি থেকে।

৬) ডিম: ডিমে সামান্য ভিটামিন ডি পাওয়া যায়। তবে ভিটামিন বি ১২ ও প্রোটিনের বেশ ভালো উৎস এটি। প্রতিদিন ডিম খেলে ভিটামিন ডি এর দৈনিক চাহিদার ১০ শতাংশ পূরণ হবে।

৭) দুধ: প্রতিদিন ১ গ্লাস দুধ খান। চাহিদার ২০ শতাংশ ভিটামিন ডি মিলবে পুষ্টিকর খাবারটি থেকে।

 

পূর্বকোণ/সাফা/পারভেজ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট