চট্টগ্রাম বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪

লম্বা নাকি বেঁটে, ত্বকের সমস্যা যাদের বেশি

অনলাইন ডেস্ক

১ জুলাই, ২০২২ | ১১:০০ অপরাহ্ণ

গ্রীষ্ম, বর্ষা, শরৎ, হেমন্ত বা শীতে ত্বকের সমস্যা কমবেশি সবারই হয়ে থাকে। আবহাওয়ার পরিবর্তন, ধুলাবালি, জীবাণু সংক্রমণ ত্বকের সমস্যার জন্য দায়ী। হতে পারে স্নায়ুর অসুখও। তবে জানেন কি, শারীরিক উচ্চতাও প্রভাব ফেলে ত্বক ও স্নায়ুর সমস্যা কমবেশি হওয়ার ক্ষেত্রে।

যাদের উচ্চতা বেশি তাদের তুলনায় কম উচ্চতা সম্পন্ন নারীদের শারীরিক সমস্যা তুলনামূলক কম। যেমন বেঁটে নারীরা কম বয়সেই সন্তান ধারণে সক্ষম হোন। এর কারণ হলো, যেসব হরমোন খাটো নারীকে সন্তানবতী করতে সাহায্য করে, সেই হরমোনগুলোই তাকে লম্বা হতে দেয় না। আবার যাদের উচ্চতা বেশি তাদের শারীরিক সমস্যাও বেশি।

বিভিন্ন গবেষণায় দেখা গিয়েছে ত্বকের ইনফেকশন এবং স্নায়ুর সমস্যা বেশি উচ্চতা সম্পন্ন নারীদের মধ্যে বেশি দেখা দেয়। কারণ একজন মানুষের উচ্চতায় তার শারীরিক নানা সমস্যা ধরা পড়ে। এমনকি হৃদরোগ থেকে ক্যানসার সব কিছুরই সম্ভাবনা বিভিন্ন প্রকার হয় নানা উচ্চতার ব্যক্তিদের মধ্যে।

লম্বা ব্যক্তিদের শরীরে এমন কিছু সমস্যা তৈরি হয়, যার ফলস্বরূপ তাদের মধ্যে ত্বকের ইনফেকশন এবং স্নায়ুর সমস্যা বেশি হতে দেখা যায়। এ ছাড়াও পায়ে এবং পায়ের পাতায় বিভিন্ন সমস্যাও দেখা দিতে পারে। ভারত ভিত্তিক কয়েকটি গবেষণার সমীক্ষায় এই তথ্য প্রকাশিত হয়েছে। প্রায় ২৫ হাজার মানুষের মধ্যে সমীক্ষাটি করা হয়। এ ক্ষেত্রে লম্বা ব্যক্তিদের ত্বকের বা স্নায়ুর কোনো সমস্যা দেখা দিলে চিকিৎসকের সঙ্গে পরামর্শ করতে বলা হয়েছে।

 

পূর্বকোণ/সাফা/পারভেজ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট