চট্টগ্রাম শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪

যেসকল ক্যানসারের লক্ষণ যেমন হতে পারে

অনলাইন ডেস্ক

২৭ জুন, ২০২২ | ১১:৪০ অপরাহ্ণ

ক্যানসার নামক এই মরণব্যাধি কিন্তু মহামারির চেয়ে কোনো অংশে কম নয়। বিশ্ব স্বাস্থ্য সংস্থার তথ্য অনুযায়ী, বিশ্বজুড়ে মৃত্যুর দ্বিতীয় বৃহত্তম কারণ এই রোগ। তবে সব সময়ে মনে রাখতে হবে, উপসর্গ আছে মানেই সেটা ক্যানসার নয়। সেটি অন্য কোনো রোগেরও লক্ষণ হতে পারে। কিন্তু এই উপসর্গগুলো থাকলে পরীক্ষা নিরীক্ষার মাধ্যমে যাচাই করিয়ে নেওয়া শ্রেয় যে আদৌ ক্যানসারের সম্ভাবনা আছে কিনা।

১) মস্তিষ্কের ক্যানসার: মাথাব্যথা, সকালে বমি হওয়া, দৃষ্টিশক্তির সমস্যা, চোখ ট্যারা হয়ে যাওয়া, কানে সারাক্ষণ ভোঁ ভোঁ আওয়াজ হওয়া মস্তিষ্কের ক্যানসারের প্রধাণ লক্ষণ। আরও গুরুতর সমস্যা হলে অঙ্গ বিকলও হয়ে যেতে পারে।

২) থাইরয়েড ক্যানসার: চোখ ঠেলে বেরিয়ে আসা, বুক ধড়ফড় বেড়ে যাওয়া, ওজন অনেকটা কমে যাওয়া থাইরয়েড গ্রন্থিতে ক্যানসারের লক্ষণ হতে পারে। ঘন ঘন বমি হওয়া, মাঝেমধ্যে সংজ্ঞা হারিয়ে ফেলার মতো সমস্যায় ভোগেন রোগী। এ ক্ষেত্রে ঘাড়ের কাছে শক্ত মাংসপিণ্ডের উপস্থিতি লক্ষ করা যায়।

৩) ইনসুলিন প্রোডিউসিং টিউমার: প্যানক্রিয়াসে তৈরি হয় ইনসুলিন। কিন্তু কোনো রোগীর হঠাৎ অনেকটা সুগারের পরিমাণ কমে যাওয়ার নেপথ্যে এই টিউমার থাকতে পারে। যদি ওষুধ ও ইনসুলিন পর্যাপ্ত মাত্রায় প্রয়োগ করার পরেও রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণ করা না যায়, তখন এই টিউমরের সম্ভাবনা বেড়ে যায়।

৪) রক্তের ক্যানসার: এই ক্যানসারগুলোরও প্রাথমিক পর্যায়ে কোনো লক্ষণ থাকে না। সময়ের সঙ্গে সঙ্গে শরীরে হিমোগ্লোবিনের পরিমাণ কমতে থাকা, বার বার জ্বর, সংক্রমণ, শরীরজুড়ে কালশিটে পড়া এগুলো রক্তের ক্যানসারের লক্ষণ।

৫) হিস্টিয়োসাইটোসিস: এটি শিশুদের একটি বিরল প্রজাতির রক্তের ক্যানসার। হঠাৎ মাথার কোনো একটা জায়গা ফুলে ওঠা এর প্রধান লক্ষণ।

৬) এড্রিনাল গ্রন্থির ক্যানসার: এই গ্রন্থি থেকে তৈরি হয় এড্রিনোকর্টিকল হরমোন। ক্যানসারের সম্ভাবনা থাকলে এই হরমোনের উৎপাদন বেড়ে যায়। তার ফলে রক্তচাপ বেড়ে যেতে পারে। অনেকের দাড়ি-গোঁফ দেখা দেয়।

 

পূর্বকোণ/সাফা/পারভেজ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট