চট্টগ্রাম বুধবার, ০৬ জুলাই, ২০২২

সর্বশেষ:

২২ জুন, ২০২২ | ১১:৩১ অপরাহ্ণ

অনলাইন ডেস্ক

বেশি আম খেলে হতে পারে ভয়ঙ্কর বিপদ!

চলছে ফলের রাজা আমের মৌসুম। স্বাদ ও সুবাসে আম অন্যান্য ফলের চেয়ে সেরা। কারও কাছে এটি পৃথবীর সবচেয়ে সুস্বাদু ফল। আম স্বাস্থ্যের জন্য অনেক উপকারী।

তবে জানেন কি বেশি আম খেলে ভয়ঙ্কর বিপদ হতে পারে?

কারণ এই ফলেরও রয়েছে পার্শ্ব-প্রতিক্রিয়া। অতিরিক্ত আম খাওয়া স্বাস্থ্যের উপকারের বদলে ক্ষতি করবে। এ বিষয়ে সিটি ইউনিভার্সিটি অব নিউইয়র্কের হার্বার্ট এইচ. লেহম্যান কলেজের প্রভাষক ও নিবন্ধিত ডায়েটেশিয়ান দিনা আর. ডি’অ্যালেসান্দ্রো জানান, আমে থাকে ফাইটোনিউট্রিয়েন্ট। যা শরীরের জন্য অনেক উপকারী। আম ভিটামিন এ সমৃদ্ধ। যা ত্বক ও চোখের স্বাস্থ্যের জন্য খুবই উপকারী।

একই সঙ্গে এতে থাকা ভিটামিন সি কোষ সুরক্ষায় কাজ করে। আরও আছে পটাশিয়াম। যা উচ্চ সোডিয়াম গ্রহণ ও উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে সহায়তা করে। তবে অতিরিক্ত পটাশিয়াম আবার কিডনি রোগীদের জন্য ক্ষতিকর। আসলে আম উপকারী হলেও এটি অতিরিক্ত খেলে শরীরে বিভিন্ন সমস্যা দেখা দিতে পারে।

তবে আম সবার শরীরের জন্য উপকারী নয় বলে জানান ডায়েটেশিয়ানরা। তারা বলছেন, কারও যদি ল্যাটেক্সে এলার্জি থাকে তাহলে অবশ্যই আম খাওয়ার সময় সতর্ক থাকুন। আমের প্রোটিন ল্যাটেক্সের মতোই, তাই এলার্জির সমস্যা বাড়তে পারে। আম রক্তে শর্করার পরিমাণও বাড়িয়ে তুলতে পারে। কারণ এই ফল প্রাকৃতিকভাবেই অনেক মিষ্টি ও কার্বোহাইড্রেটযুক্ত।

 

পূর্বকোণ/সাফা/পারভেজ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট