চট্টগ্রাম বুধবার, ০৬ জুলাই, ২০২২

সর্বশেষ:

১৬ মে, ২০২২ | ৭:৩৭ অপরাহ্ণ

অনলাইন ডেস্ক

হঠাৎ হাঁটু মচকে গেলে যা করবেন

হাঁটু হলো একটি গুরুত্বপূর্ণ অস্থিসন্ধি। দৈনন্দিন জীবনে উঠতে-বসতে, চলতে-ফিরতে হাঁটুর ভূমিকা অপরিহার্য। এ জন্য হাঁটুকে শরীর বহনের বা চালানোর চাকাও বলা হয়। হাঁটুর জোড়া খুবই গুরুত্বপূর্ণ।

হাঁটু জোড়া তিনটি হাড়ের সমন্বয়ে গঠিত। হাঁটুতে চারটি প্রধান লিগামেন্ট ও দুইটি মেনিসকাস (তরুণাস্থি) থাকে। লিগামেন্ট হলো ইলাসটিক টিস্যু যা এক হাড়কে অন্য হাড়ের সঙ্গে যুক্ত করে, জোড়ায় শক্তি প্রদান করে, হাড়ের নড়াচড়ায় অংশগ্রহণ করে এবং জোড়ার স্থিতিশীলতা বজায় রাখে। মচকানো (টুইসটিং) আঘাতে হাঁটুর লিগামেন্ট ও মেনিসকাস ইনজুরি হয়ে থাকে।

মচকানো ইনজুরিতে লিগামেন্ট বিস্তৃত হতে পারে এবং আংশিক বা সম্পূর্ণ ছিঁড়ে যেতে পারে। হাঁটুর মচকানোর জন্য মেনিসকাসের বিভিন্ন ধরনের ইনজুরি ছাড়াও মেনিসকাস আংশিক বা সম্পূর্ণ টিয়ার হতে পারে। ৭০ শতাংশ ব্যক্তির এনটেরিওর ক্রুসিয়েট লিগামেন্ট ইনজুরির সঙ্গে মেনিসকাস ইনজুরি থাকে।

হাঁটুর ইনজুরির লক্ষণগুলো: উঁচু নিচু স্থানে হাঁটা যায় না, সিঁড়ি দিয়ে ওঠানামা করতে এবং বসলে উঠতে কষ্ট হয়। বেশিক্ষণ বসলে হাঁটু সোজা করতে কষ্ট হয়। দাঁড়াতে বা হাঁটতে চেষ্টা করলে মনে হবে হাঁটু ছুটে যাচ্ছে বা বেঁকে যাচ্ছে। আঘাতের প্রথম ১০ মিনিটের মধ্যেই হাঁটু ফুলে যায়। ব্যথা হাঁটুর বাহির পার্শ্বে এবং পেছনে অনুভূত হবে। প্রথমে তীব্র ব্যথা পরে আস্তে আস্তে ব্যথা কমে আসে। হাঁটু ভাঁজ বা সোজা করতে গেলে ব্যথা বেড়ে যায়। ফোলা ও ব্যথার জন্য হাঁটু নড়াচড়া করা যায় না। আঘাতের সঙ্গে সঙ্গে ব্যক্তি ‘পপ’ বা ‘ক্র্যাক’ শব্দ শুনতে বা বুঝতে পারবে। অনেক সময় হাঁটু আটকে যায়, রোগী হাঁটুকে নড়াচড়া করে সোজা করে। হাঁটু অস্থিতিশীল বা ছুটে বা ঘুরে যাচ্ছে, এরকম মনে হবে।

যা করতে হবে: আঘাত বা মচকে যাওয়া যাই হোক মোটেও অবহেলা করা যাবে না। প্রাথমিকভাবে হাঁটুকে পূর্ণ বিশ্রামে রাখতে হবে। জায়গাটিতে ঠাণ্ডা সেঁক দেবেন। একটি কাপড়ে বরফের টুকরো দিয়ে অথবা একটি প্লাস্টিকের ব্যাগে ফ্রিজের ঠাণ্ডা পানি দিয়ে ব্যথা ও ফোলার জায়গায় চেপে রাখুন, এতে ব্যথা ও ফোলা কমে যাবে। প্রতি ঘণ্টায় ১০ মিনিট বা দুই ঘণ্টা পর পর ২০ মিনিট অনবরত লাগাবেন। তবে ঠাণ্ডা অবশ্যই সহ্য ক্ষমতার মধ্যে হতে হবে। এই পদ্ধতি আঘাতের ৪৮ থেকে ৭২ ঘণ্টা পর্যন্ত চলবে।

 

পূর্বকোণ/সাফা/পারভেজ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট