চট্টগ্রাম বুধবার, ১৮ মে, ২০২২

১১ মে, ২০২২ | ১০:৩০ অপরাহ্ণ

অনলাইন ডেস্ক

দৃষ্টিশক্তি ভালো রাখবে সহজ তিনটি ব্যায়াম

‘আইন ব্লিক জাগট মেয়ার আলস থাউজেন্ট ভরটে’ জার্মান ভাষার এ কথাটির মানে হলো এক পলক হাজারো শব্দের চেয়েও বেশি কথা বলে। কিন্তু এই চোখই যখন পৃথিবীর সবকিছু আর স্বচ্ছভাবে দেখতে পায় না তখন আমাদের জীবনে আর দুর্ভোগের শেষ থাকে না।

বর্তমান সময় তথ্য আর প্রযুক্তির ওপর পুরোপুরি নির্ভরশীল হওয়ায় সারাক্ষণই শিশুসহ বড়দের বিভিন্ন ইলেকট্রনিকস ডিভাইসের সঙ্গে সময় কাটাতে হয়, যা আমাদের চোখে মারাত্মক চাপ সৃষ্টি করে। দীর্ঘসময় ধরে এই চাপ আমাদের চোখে নেতিবাচক প্রভাব ফেলে দৃষ্টিশক্তিকে ক্ষীণ করে তোলে।

দৈনন্দিন জীবনে টিভি দেখা, সোশ্যাল মিডিয়ায় স্ক্রল করা, কম্পিউটার বা ল্যাপটপে দীর্ঘসময় ধরে কাজ করার অভ্যাসে আমাদের চোখ ক্ষতিগ্রস্ত হচ্ছে প্রতিনিয়ত। তবে এই ক্ষতি থেকে আমাদের চোখ সুরক্ষিত রাখতে পারি আমরা নিজেই।

জেনে নিন চোখ সুরক্ষিত রাখতে নিয়মিত যে ব্যায়ামগুলো করবেন:

১) হাতের তালুর উষ্ণতা: এই ব্যায়ামটি করতে ১০ মিনিট দু’হাতের তালু একটির সঙ্গে অপরটি ঘষে নিন। ঘর্ষণের ফলে হাতের তালুতে যে তাপ উৎপন্ন হবে সেই তাপ বন্ধ চোখের উপরে রাখুন। খেয়াল রাখবেন চোখে যেন জোরে চাপ না পড়ে। দিনে ৪ বার এটি করতে পারেন।

২) ঘন ঘন চোখের পলক ফেলা: প্রতি ৪ সেকেন্ড পরপর চোখের পলক ফেললে চোখের অনেক সমস্যা থেকেই মুক্তি পাওয়া যায়। কম্পিউটারের দিকে তাকিয়ে থাকার সময় চোখের এই ব্যায়ামটি করে ফেলুন। বিশেষজ্ঞরা মনে করেন চোখের সুস্থতায় মিনিটে অন্তত ১৪ বার চোখের পলক ফেলতে হবে।

৩) চোখ ঘোরানো: গোল করে চোখের মণি ঘোরানোও চোখ ভালো রাখার জন্য বেশ কার্যকরী একটি ব্যায়াম। ঘড়ির কাঁটার অভিমুখে এবং ঘড়ির কাঁটার বিপরীতে ৪ বার করে মণি ঘোরান। তারপর চোখ বন্ধ করে রাখুন ৩ সেকেন্ড মতো। প্রতিদিন ২ বার এই ব্যায়ামটি করলে চোখের পেশি শক্তিশালী হয়। সূত্র: আনন্দবাজার পত্রিকা

 

পূর্বকোণ/সাফা/পারভেজ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট