চট্টগ্রাম বৃহষ্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪

সর্বশেষ:

সু স্থ থা কু ন

ফ্যাটি লিভারের সমস্যা কমাতে যা খাবেন

২৭ জুলাই, ২০১৯ | ১:৪১ পূর্বাহ্ণ

ফ্যাটি লিভার বা লিভারে প্রদাহের সমস্যায় অনেক মানুষ ভোগেন। অত্যাধিক অ্যালকোহল ফ্যাটি লিভারের একটা কারণ কিন্তু অ্যালকোহল খেলেই যে ফ্যাটি লিভার হবে এমনটা নয়। নন অ্যালকোহলিকদেরও ফ্যাটি লিভারের সমস্যা হয়। যারা বেশিমাত্রায় প্রসেসড ফুড, বাইরের খাবার, অনিয়ন্ত্রিত জীবনযাপনে চলেন তাদের ক্ষেত্রে এই সমস্যা আরো বেশি। যারা এই ফ্যাটি লিভারের সমস্যায় ভোগেন তাদের ক্ষেত্রে প্রধান ও সব থেকে ভাল সমাধান হলো ডায়েট। সুষম আহার আর পর্যাপ্ত ঘুমে কমানো যায় এই সমস্যা। আর আপনি যদি ফ্যাটি লিভারের সমস্যায় ভুগে থাকেন তবে খাবারের নামগুলো জেনে নিন আর প্রতিদিনের খাদ্য তালিকায় রাখুন।
ব্রকোলি : ব্রকোলি খেলে ক্যান্সারের সম্ভাবনা কমে। প্রস্টেট, ব্রেস্ট, লিভার আর কোলন ক্যান্সারের ক্ষেত্রে ব্রকোলি খুবই উপকারী। এছাড়াও ফাইবার বেশি থাকায় এই সবজি ওজন কমাতে সাহায্য করে। তাই যারা ডায়েট করেন তাদের বলা হয় খাদ্য তালিকায় এই খাবার রাখতে।
ওয়ালনাটবা আখরোট : আখরোটের মধ্যে ওমেগা ৩ ফ্যাটি অ্যাসিড থাকে। যা প্রদাহ কমায়। যারা নন অ্যালকোহলিক ফ্যাটি লিভারের সমস্যায় ভুগছেন তারা খাদ্য তালিকায় এই ফল রাখুন।
রসুন : নানা গবেষণায় দেখা গেছে রসুন খুবই উপকারী। তাই প্রতিদিনের খাদ্যতালিকায় রাখুন রসুন। এতে আপনার ফ্যাটও কমবে আবার লিভারও ভাল থাকবে।
গ্রিন টি : গ্রিন টি নানা রোগ কমাতে সাহায্য করে এমনটাই বলা হয়। প্রতিদিন তিন কাপ গ্রিন টি খেলে ফ্যাটি লিভারের সম্ভাবনাও অনেকটা কমে। এছাড়াও এর মধ্যে থাকা অ্যান্টিঅক্সিডেন্ট ওজন কমাতে সাহায্য করে।
কফি : কফির মধ্যে থাকা ক্লোরোজেনিক অ্যাসিড ওজন কমাতে সাহায্য করে। তবে দুধ চিনি দিয়ে কফি একবারেই নয়। প্রয়োজনে ব্ল্যাক কফি খান। ওজনও কমবে আর লিভারের সমস্যাও কমবে।

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট