চট্টগ্রাম বুধবার, ২৬ জানুয়ারি, ২০২২

১৫ জানুয়ারি, ২০২২ | ১:৫২ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক 

সব রকম ক্যান্সারের ঝুঁকি কমায় টমেটো

পুষ্টিগুণে ভরপুর টমেটো। আমেরিকার আর্কাইভ অব বায়োফিজিক্স এন্ড বায়োকেমিস্ট্রির গবেষণা মতে, টমেটোতে রয়েছে এন্টি অক্সিডেন্ট। যা সুস্থতার জন্য অপরিহার্য। একটি মাঝারি আকারের টমেটোতে থাকে মাত্র ২৫ ক্যালোরি। ফাইবার সমৃদ্ধ এই সবজি খেতে পারেন নিশ্চিন্তে।

ভিটামিন এ, ভিটামিন সি, ভিটামিন বি-১২, ফোলেট এবং ক্রোমিয়ামও রয়েছে এতে। লাইকোপেন এবং বিটা-ক্যারোটিন পাওয়া যায় টমেটো থেকে। ক্রনিক রোগ প্রতিরোধে সাহায্য করে। একটি মাঝারি আকৃতির টমেটোতে থাকে ৩০০ মিলিগ্রাম পটাসিয়াম।

টমেটো হৃদযন্ত্রের স্বাস্থ্য এবং পেশী সুস্থ রাখে। রক্ত চলাচলের ক্ষেত্রে জরুরি ভূমিকা ও রক্তে খারাপ কোলেস্টেরল (এলডিএল) ও ট্রাইগ্লিসারাইডের পরিমাণ কমায়। এছাড়া টমেটোতে থাকা বিটা-ক্যারোটিন মেটাবলিক সিনড্রোমের সম্ভাবনা কমায়। প্রস্টেট, ফুসফুস, পাকস্থলী, কোলন, রেক্টাম, খাদ্যনালী, মুখগহ্বর, স্তন, সার্ভাকেল ক্যানসারের ঝুঁকি কমাতে সাহায্য করে। এখনকার কর্মব্যস্ত জীবনে যেকোনো সময় মানুষের জীবনে পেয়ে বসে অবসাদ, বিষন্নতা। টমেটো খেলে এই অবসাদ থেকে মুক্তি পাওয়া যায়। এ সবজি কোষকে বুড়ো হতে দেয় না।

এছাড়া নানা রকম ক্যান্সার প্রতিরোধ করতে পারে টমেটো। লাইকোপিন শরীরে গ্রোথ হরমোন নিঃসরণে প্রভাব ফেলে। এ ছাড়া বিপাকীয় প্রক্রিয়া দ্রুত করে শরীরে তাপ উৎপাদন করে। এতে শরীরের মেদ কমে। তবে যাদের কিডনির অসুখ আছে তারা চিকিৎসকের পরামর্শ নিয়ে খেতে হবে এই সবজি। ইউরিক এসিডের সমস্যার ক্ষেত্রেও টমেটো খাওয়ার আগে চিকিৎসকের পরামর্শ নেয়া দরকার।

পূর্বকোণ/এএ

শেয়ার করুন
The Post Viewed By: 242 People

সম্পর্কিত পোস্ট