চট্টগ্রাম শনিবার, ২৯ জানুয়ারি, ২০২২

সর্বশেষ:

১২ জানুয়ারি, ২০২২ | ৫:৪১ অপরাহ্ণ

অনলাইন ডেস্ক

পুরুষের বয়স ৪০, যেসব বিষয়ে সতর্কতা দরকার

বয়স বাড়বে তালমিলিয়ে শরীরে দেখা দেবে বেশকিছু সমস্যা। এটাই নিয়ম, এটাই স্বাভাবিক। তবে এখনকার জীবনযাত্রার নানা ভুলত্রুটির কারণে, বয়স হওয়ার আগে থেকেই মানুষের শরীরে বাসা বাঁধছে বহু রোগ। বিশেষত, পুরুষের বয়স ৪০ বছরের আশপাশে থাকলেই দেখা দিচ্ছে সমস্যা। তবে বিশেষজ্ঞরা বলছেন, পুরুষ মানুষ যদি একটু সতর্ক হতে পারেন তবে সহজেই এই রোগগুলোকে প্রথমাবস্থায় চিহ্নিত করা যেতে পারে। আর প্রাথমিক অবস্থায় রোগ ধরা পড়লে চিকিৎসা হবে সহজ। ফলে চিকিৎসকদের পরামর্শ যত দ্রুত সম্ভব রোগ চিহ্নিত করতে হবে। তবেই লড়া যাবে অসুখের সঙ্গে।

জেনে নিন সমস্যাগুলো:

১) মাংসপেশি দুর্বল হওয়া: বিশ্বখ্যাত সংস্থা হার্বাড হেলথের বক্তব্য অনুযায়ী, বয়স বাড়ার সঙ্গে সঙ্গে মাংসপেশি দুর্বল হওয়া স্বাভাবিক। তবে পুরুষদের ক্ষেত্রে এখন অনেক কম বয়সেই এ সমস্যা দেখা দিতে শুরু করেছে। এক্ষেত্রে বয়স ৩০-এর গন্ডি পেরতে না পেরতেই শুরু হচ্ছে সমস্যা। হাত-পায়ের পেশিতে জোর না পাওয়া এক্ষেত্রে অন্যতম লক্ষণ। তাই এমন লক্ষণ দেখা দিলেই সতর্ক হন।

২) ডায়াবেটিস: এখন টাইপ ২ ডায়াবেটিস রোগটির বাড়বাড়ন্ত। সেক্ষেত্রে ৪০-এর আশপাশে বয়স থাকলে ডায়াবেটিস হতেই পারে। বারবার প্রস্রাব পাওয়া, অতিরিক্ত তৃষ্ণা, খুব খিদে, হঠাৎ রোগা হয়ে যাওয়া ইত্যাদি এই রোগের লক্ষণ। তবে অনেকসময় রোগ লক্ষণ দেখা না দিতেও পারে। সেক্ষেত্রে বছরে একবার সুগার টেস্ট করা উচিত।

৩) প্রস্টেটের সমস্যা: পুরুষের মধ্যে বয়সকালে প্রস্টেটের সমস্যা হওয়ার আশঙ্কা থাকে খুব বেশি। বিশেষত প্রস্টেট ক্যান্সারে আক্রান্ত হওয়ার আশঙ্কা থাকে। সেক্ষেত্রে তলেপেট ব্যথা, ইউরিনে রক্ত ইত্যাদি উপসর্গ দেখলে চিকিৎসকের পরামর্শ নিন।

 

পূর্বকোণ/সাফা/পারভেজ

শেয়ার করুন
The Post Viewed By: 464 People

সম্পর্কিত পোস্ট