চট্টগ্রাম বুধবার, ২০ নভেম্বর, ২০১৯

সর্বশেষ:

১৮ জুলাই, ২০১৯ | ১১:১৫ অপরাহ্ন

নিজস্ব প্রতিবেদক

দেশের প্রথম এলোজেনিক বোনম্যারো ট্রান্সপ্ল্যান্ট সফল

দেশে প্রথমবারের মতো এলোজেনিক বোনম্যারো ট্রান্সপ্ল্যান্ট সফলভাবে সম্পন্ন করেছেন ঢাকা মেডিকেল কলেজের (ঢামেক) হাসপাতালের চিকিৎসকরা। সম্পূর্ণ বোনম্যারো মাইলো-এবলেটিভ চিকিৎসা পদ্ধতির মাধ্যমে মিসেস নার্গিস সুলতানার নামের এক রোগীর শরীরে এ অস্ত্রোপচার করেন তারা। গত ৩ জুলাই হাসপাতালের বিএমটি টিমের বিশেষজ্ঞ চিকিৎসকরা জটিল এ অপারেশন করেন বলে আজ বৃহস্পতিবার (১৮ জুলাই) এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

সংবাদ বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, রোগীর ছোট ভাই মাহিন শেখের শরীর থেকে স্টেমসেল সংগ্রহ করে তার বোনের শরীরে সফলভাবে প্রতিস্থাপন করা হয়েছে। নার্গিস বর্তমানে সুস্থ আছেন।

ঢাকা মেডিকেল কলেজের হেমাটোলজি বিভাগের বোনম্যারো ট্রান্সপ্ল্যান্ট ইউনিটের অধ্যাপক ডা. এম এ খান এ অস্ত্রোপচারে নেতৃত্ব দেন। ২৯ বছর বয়সী নার্গিস দুরারোগ্য ব্লাড ক্যান্সারে (হাই রিস্ক একিউট লিমফোব্লাস্টিক লিউকেমিয়া) ভুগছিলেন।

চিকিৎসকরা জানান, রাজবাড়ীর খোলাবাড়ীয়া গ্রামের বাসিন্দা নার্গিসের স্বামী ও দুই কন্যাসন্তান রয়েছে। একজন ক্ষুদ্র ব্যবসায়ী স্বামীর পক্ষে তার চিকিৎসার ব্যয় বহন করা সম্ভব হচ্ছিল না। আকিজ ফাউন্ডেশনের সহযোগিতায় তার এ চিকিৎসা সম্পন্ন হয়।

প্রসঙ্গত, ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে ২০১৪ সালের মার্চে শুরু হওয়ার পর এ পর্যন্ত ৪২ জন রোগীর শরীরে সফলভাবে বোনম্যারো প্রতিস্থাপন করা হয়েছে। কিন্তু এলোজেনিক প্রথমবারের মতো বিএমটি পদ্ধতি প্রয়োগের মাধ্যমে সফলভাবে এ অস্ত্রোপচার সম্পন্ন হয়েছে।

পূর্বকোণ/রাশেদ

The Post Viewed By: 196 People

সম্পর্কিত পোস্ট