চট্টগ্রাম সোমবার, ২৪ জানুয়ারি, ২০২২

৩০ নভেম্বর, ২০২১ | ৮:০৮ অপরাহ্ণ

অনলাইন ডেস্ক

স্মৃতিশক্তি বাড়াতে যেসব খাবার খাবেন

ব্যস্ত জীবনে অনেক সময়ই মাথা ঠিক মতো কাজ করে না, স্মৃতিও ফাঁকি দেয়। তখন স্মার্টফোনের এলার্ম, রিমাইন্ডারের মতো পদ্ধতি বেছে নিতে হয় মনে করিয়ে দেওয়ার জন্য। অনেকে আবার ভুলে যাওয়ার ভয়ে কী কী কাজ করতে হবে সারা দিনে, সেই তালিকাও তৈরি করে রাখেন। মনে রাখার জন্য এসব পদ্ধতির কোনওটাই দোষের নয়। কিন্তু পুরোপুরি যন্ত্রনির্ভর না হয়ে স্মৃতিশক্তি বাড়াতে মস্তিষ্কের যত্ন নেওয়ার ব্যাপারে মনোযোগী হতে পারেন।

বিশেষজ্ঞদের মতে, প্রতিদিনের খাবারে এমন কিছু পুষ্টিগুণ রাখা প্রয়োজন যাতে মস্তিষ্ক সচল থাকবে সেই সঙ্গে স্মৃতিশক্তিও ভালো হবে।

স্মৃতিশক্তি বাড়াতে নিয়মিত খাদ্যতালিকায় যেসব খাবার রাখতে পারেন:

ব্লুবেরি: রোগ-প্রতিরোধক ক্ষমতা বাড়াতে ব্লুবেরির তুলনা নেই। এতে প্রচুর পরিমাণে ফাইবার এবং এন্টি-অক্সিডেন্ট রয়েছে।  এর ফলে মস্তিষ্ক সচল রাখা এবং স্মৃতিশক্তি বাড়ানোর ক্ষমতাও রয়েছে ।

কুমড়ার বীজ: কুমড়ার বীজে প্রচুর পরিমাণে ফাইবার এবং প্রোটিন রয়েছে। স্মৃতিশক্তি বাড়াতে এই দুটি পুষ্টিগুণ অত্যন্ত জরুরি। খুব বেশি মানসিক চাপ থাকলেও কুমড়ার বীজ নিয়মিত খেতে পারেন। এতে চাপমুক্ত হতে পারেন।

ডার্ক চকোলেট: মানসিক চাপ কমানো, অবসাদ দূর করা এবং স্মৃতিশক্তি বাড়াতে সাহায্য করে ডার্ক চকোলেট। নিয়মিত এক টুকরো করে খাঁটি ডার্ক চকোলেট যদি রাতে খেতে পারেন, তা হলে উপকার পাবেন। এই জাতীয় চকোলেট বার্ধক্য আটকাতেও কার্যকর।

কফি: স্মৃতিশক্তি বাড়াতে কফি দারুণ কাজে দেয়। যদিও ক্যাফেইনের প্রভাব শরীরে নানা ভাবে পড়তে পারে, তা হলেও কফির ভালো দিকও প্রচুর রয়েছে। নিয়মিত পরিমিত কফি খেলে নানা ভাবে উপকৃত হবেন।

আখরোট: বয়স বাড়ার সঙ্গে সঙ্গে অনেকের স্মৃতিশক্তি লোপ পায়। আখরোট এই সমস্যা প্রতিরোধে দারুন কাজ করে। নিয়মিত আখরোট খেলে মস্তিষ্ক দীর্ঘদিন সচল থাকে।

 

পূর্বকোণ/সাফা/পারভেজ

শেয়ার করুন
The Post Viewed By: 460 People

সম্পর্কিত পোস্ট