চট্টগ্রাম শনিবার, ২০ এপ্রিল, ২০২৪

সর্বশেষ:

চোখে ঘুম না থাকলে যে সমস্যা হয়

১৮ জুলাই, ২০১৯ | ১:১০ পূর্বাহ্ণ

সারাদিনের স্ট্রেস, চাপের কারণে হয়তো কোনো একদিন ঘুমের সমস্যা হতেই পারে। কিন্তু এই ঘটনা যদি প্রতিদিন ঘটতে থাকে তাহলে কিন্তু এটি ভাবনার বিষয়। কারণ পর্যাপ্ত ঘুম না হলে আপনার যৌন জীবন যেমন নষ্ট হবে তেমনই রোগ-প্রতিরোধ ক্ষমতা, ওজন বেড়ে যাওয়া, ডায়াবেটিসের মতো সমস্যাও তৈরি হবে। ঘুম কম হলে আপনার শরীরে যে যে সমস্যা হবে দেখে নিন।
অসুস্থতা বাড়ে : ঘুম কম হলে সারাদিন ধরেই মনে হয় শরীর খারাপ। মাথা ব্যথা ও আলসেমি লেগেই থাকে। এছাড়াও কমে যায় রোগ প্রতিরোধ ক্ষমতাও।
হার্টের সমস্যা : দিনে ৫ ঘণ্টার কম ঘুমালে হার্টের উপর চাপ পড়ে। স্ট্রোকের সম্ভাবনা বাড়ে। তাই যে ভাবেই হোক দিনে ৫ ঘণ্টার বেশি ঘুমাতে হবে।
ক্যান্সারের সম্ভাবনা বাড়ে : ব্রেস্ট ক্যান্সার বা প্রস্টেট ক্যান্সারের পিছনে কম ঘুমানো একটা বড় কারণ। যারা দিনে ৭ ঘণ্টার কম ঘুমাতে অভ্যস্ত তাদের মধ্যে মৃত্যুর হারও বেশি।
মেজাজ খারাপ : যে কোনো কাজের পিছনেই চিন্তা ভাবনা থাকে। ঠা-া মাথায় ভাবতে হয়। তবে এই ঘুম কম হলেই মেজাজ খারাপ থাকবে। কাজে তার প্রভাব পড়ে।
ওজন বাড়ে : ঘুম কম হলে ওজন কমে এটি একেবারেই ভুল কথা, বরং এতে ওজন বাড়ে খুবই দ্রুত। তাই কম ঘুমিয়ে কখনোই ওজন কমানো সম্ভব নয়।
ডায়াবেটিসের সম্ভাবনা বাড়ে : রাতে ঘুম কম হলে রক্তে শর্করার মাত্রা বেড়ে যায়। হজম ভাল হয় না। ডায়াবেটিসের সমস্যা বাড়ে।
ত্বকের উপর প্রভাব : বয়সের আগেই ত্বক কুঁচকে যায়। অ্যালার্জির সমস্যা বাড়ে। মাত্র ৩০ বছর বয়সেই ত্বক বুড়ো হয়ে যায়।
[সূত্র : ডেইলি মেইল]

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট