চট্টগ্রাম শনিবার, ১৬ অক্টোবর, ২০২১

১৩ অক্টোবর, ২০২১ | ৬:২৮ অপরাহ্ণ

অনলাইন ডেস্ক

দিনে তিন কাপ কফি পানে হার্টফেলের ঝুঁকি কমে

নতুন এক গবেষণায় বলা হয়েছে, দিনে যদি তিন কাপ কফি পান করেন, তাহলে আপনার হার্ট বা হৃদযন্ত্রকে সুরক্ষিত রাখতে পারবেন। ইউকে বায়োব্যাংক স্টাডির গবেষণাটি শুক্রবার উপস্থাপন করা হয়েছে ইউরোপিয়ান সোসাইটি অব কার্ডিওলোজিতে।

এ খবর দিয়েছে অনলাইন সিএনএন। এতে বলা হয়েছে, যেসব মানুষ দিনে আধা কাপ থেকে ৩ কাপ কফি পান করেন, তাদের হার্টের অসুস্থতা, স্ট্রোক বা সংশ্লিষ্ট অন্য রোগে মৃত্যুর ঝুঁকি, কফি পান করেন না এমন ব্যক্তিদের তুলনায় অনেক কমে যায়। এই গবেষণায় অংশ নিয়েছেন কমপক্ষে ৪ লাখ ৬৮ হাজার মানুষ। তারা কফি পান করেন। এতে আরো দেখা গেছে, মধ্যম মাত্রায় যেসব মানুষ কফি পান করেন তাদের মধ্যে প্রাপ্ত বয়স্কদেরকে টাইপ-২ ডায়াবেটিসে, পার্কিনসন রোগ, লিভারের রোগ, মূত্রথলির ক্যান্সার, আলজিমার্স, পশ্চাৎদেশে ব্যথাসহ নানা রকম সমস্যা থেকে রক্ষা করে। তবে হার্টের ক্ষেত্রে এপ্রিলে তিনটি বড় ধরনের গবেষণা বিষয়ক বিপুল ডাটা প্রকাশ হয়েছে।

তাতে দেখা গেছে, দিনে এক বা তারও বেশি সাধারণ, কফিনেটেড কফি পান করলে দীর্ঘ সময় হার্ট ফেলের ঝুঁকি কমিয়ে দেয়। যারা কফি পান করেন না, তাদের সঙ্গে তুলনা করে এপ্রিলের বিশ্লেষণে বলা হয়েছে, প্রতি এক কাপ কফি হার্ট ফেলের ঝুঁকি সময়ের সঙ্গে সঙ্গে শতকরা ৫ ভাগ থেকে ১২ ভাগ পর্যন্ত কমিয়ে দেয়।

এপ্রিলে যে গবেষণা হয়েছে, তাতে ওই কফির কথা বলা হয়নি, যে কফি থেকে ক্যাফেইন সরিয়ে নেয়া হয়েছে। বরং বিশ্লেষণে দেখা গেছে, কফি এবং হার্ট ফেল কমে আসার মধ্যে একটি সম্পর্ক আছে। যখন একটি হার্ট এতটাই দুর্বল হয়ে পড়ে যে, সে আর দেহকে অক্সিজেনযুক্ত রক্ত সরবরাহ দিতে পারছে না, তখনই হার্টফেল হয়। দেহকোষকে সক্রিয় রাখতে বা কার্যকর রাখতে অক্সিজেনযুক্ত রক্ত অত্যাবশ্যক।

পূর্বকোণ/সাফা/পারভেজ

শেয়ার করুন
The Post Viewed By: 399 People

সম্পর্কিত পোস্ট