চট্টগ্রাম শনিবার, ১৬ অক্টোবর, ২০২১

১০ অক্টোবর, ২০২১ | ১:০৬ অপরাহ্ণ

মোস্তফা কামাল যাত্রা 

চট্টগ্রাম হোক মনোসামাজিক স্বাস্থ্য সুরক্ষা নগরী

বলা হয়ে থাকে, যে নগরীতে মানবিক স্বাস্থ্যসেবা নেই; সেই নগরী মানসিক স্বাস্থ্যবান্ধব নয়। চট্টগ্রাম সিটি কর্পোরেশন (চসিক) স্বাস্থ্য ও শিক্ষা খাতে বহুমুখী অবদানের জন্য একটি মডেল নগর। কিন্তু চলমান স্বাস্থ্যসেবায় নেই মনোসামাজিক স্বাস্থ্য সুরক্ষা ও সেবা।  অন্যদিকে, শিক্ষালয়গুলোতে নেই মানসিক স্বাস্থ্য ইস্যুতে বিন্দুমাত্র সচেতনতা। সেবা সেতো সুদূর পরাহত। বিশেষ করে করোনা উত্তর নতুন পরিস্থিতিতে উভয় ক্ষেত্রে মানসিক স্বাস্থ্য ইস্যুটি একটি চূড়ান্ত উপেক্ষিত প্রসঙ্গ।  বিগত ৬ বছর ‘মেন্টাল হেলথ এডভোকেসি এসোসিয়েশন (এমএইচএএ)-এর নিরবচ্ছিন্ন পরামর্শ ও তাগাদা দেয়ার পরও চট্টগ্রাম সিটি কর্পোরেশনের সংশ্লিষ্ট কর্মকর্তাদের মনোস্বাস্থ্য প্রসঙ্গে ন্যূনতম আগ্রহ তৈরি করা সম্ভব হয়নি। নগরবাসীর মানসিক স্বাস্থ্যসেবা নিশ্চিত করতে না পারলে চট্টগ্রাম নগরীকে কোনভাবেই একটি মানসিক স্বাস্থ্যবান্ধব হিসেবে গড়ে তোলা সম্ভব নয়।

একজন মানসিক স্বাস্থ্যকর্মী হিসেবে চট্টগ্রাম সিটি কর্পোরেশনের কাছে প্রত্যাশা, করোনায় সৃষ্ট মানসিক স্বাস্থ্য বিপর্যয়কে বিবেচনায় নিয়ে চসিক পরিচালিত জেনারেল হাসপাতালে প্রস্তাবিত ‘মানসিক স্বাস্থ্যসেবা কর্নার’টি অনতিবিলম্বে চালু করুন। প্রতিটি শিক্ষা প্রতিষ্ঠানের একজন পুরুষ ও একজন নারী শিক্ষক-শিক্ষিকাকে প্রাথমিক ও মনোস্বাস্থ্যসেবা প্রদানের জন্য দক্ষতা বৃদ্ধিমূলক প্রশিক্ষণের আয়োজন করুন।

তাহলে মানসিক স্বাস্থ্যবান্ধব নগরী হয়ে ওঠার সিঁড়ির প্রথম ধাপে পা রাখা শুরু হবে। যা পর্যায়ক্রমে ধাপে ধাপে একটা সন্তোষজনক পর্যায়ে পৌঁছাবে এবং চসিক একটি মানসিক স্বাস্থ্যবান্ধব নগরীতে পরিণত হবে। মানসিক স্বাস্থ্যসেবা পাওয়া প্রত্যেক নাগরিকের নাগরিক অধিকার।

আশা করি সেই অধিকার প্রতিষ্ঠার পথে আপনি (সিটি মেয়র) আলোকবর্তিকা রূপে অগ্রণী ভূমিকা রাখতে সচেষ্ট হবেন। অনতিবিলম্বে সংশ্লিষ্ট ক্ষেত্রের একাডেমিশিয়ান ও ইমপ্লিমেন্টেশন এর সাথে যুক্তদের নিয়ে একটা মানসিক স্বাস্থ্যবান্ধব নগর পরিকল্পনা ও বাস্তবায়ন সুপারিশ কমিটি গঠন করবেন। স্বাস্থ্য ও শিক্ষা স্ট্যান্ডিং কমিটিকে মানসিক স্বাস্থ্য ইস্যুকে প্রাধান্য দিয়ে কর্মসূচি প্রণয়নের জন্য বিভাগীয় পদক্ষেপ নেবেন। যা এই ক্ষেত্রে করণীয় ও কার্যকর উদ্যোগ হিসাবে স্বীকৃতি পাবে। বিশেষ এই দিবসে এটাই আপনার কাছে প্রত্যাশা।

লেখক : সাধারণ সম্পাদক, মেন্টাল হেলথ এডভোকেসি এসোসিয়েশন (এমএইচএএ)

পূর্বকোণ/এএ

শেয়ার করুন
The Post Viewed By: 309 People

সম্পর্কিত পোস্ট