চট্টগ্রাম শনিবার, ২০ এপ্রিল, ২০২৪

সর্বশেষ:

সকালে খালি পেটে পানি পানের উপকারিতা 

অনলাইন ডেস্ক

২৫ সেপ্টেম্বর, ২০২১ | ৭:২৯ অপরাহ্ণ

খালি পেটে পানি পানের ফলে আমাদের দেহে রক্ত উৎপাদনের মাত্রা বৃদ্ধি পায় এবং নতুন রক্তের কোষ গঠিত হয়, একইভাবে দেহের মাংসপেশীর কোষ গঠনে সহায়তা করে এই অভ্যাসটি।

শরীরের নির্দিষ্ট পরিমাণের থেকে সারা দিনে কম পানি পান করলে নানারকম পেটের রোগ হয়। ত্বক শুষ্ক হয়ে যায়। মুখে কালচে ছোপ পড়ে, ব্রণ দেখা দিতে পারে। চোখের তলায় কালি পড়তে পারে। তাই চেষ্টা করুন সকালে ঘুম থেকে উঠেই খালি পেটে পানি পান করতে। কারণ খালি পেটে পানি পান করলে সারা রাতে আমাদের মুখে যে সব ব্যাক্টেরিয়া বা টক্সিন জন্মায় যা মূত্রনালি দিয়ে বেরিয়ে যায়। কোষ্ঠকাঠিন্য, গ্যাস, অম্বলের মতো পেটের রোগ নিরাময় হয়। তবে খেয়াল রাখতে হবে, পানি পানের মাত্রাও।

শরীরের নির্দিষ্ট পরিমাণের বেশি পানি পান করলে উল্টো ফল হতে পারে। যেমন ত্বক বেশি সাদাটে হয়ে যেতে পারে। এবং বেশি পানি পানের ফলে বেশি মূত্র ত্যাগ করতে হওয়ায় শরীর থেকে বেরিয়ে যেতে পারে প্রচুর পরিমাণে খনিজ পদার্থ। যার ফলে আরও বেশি অবসন্ন হয়ে পড়তে পারেন।  তাই পানি পানের মাত্রা সবসময় নির্দিষ্ট রাখার চেষ্টা করুন।

খালি পেটে পানি পান শরীরের পরিপাকতন্ত্রের উন্নতি সাধন করে বাড়তি ওজন কমায়। ঘুম থেকে ওঠার পর দৈনিক ৩-৪ গ্লাস পানি শরীরের রিহাইড্রেশনের জন্যও দরকার। ঘুম থেকে উঠে এক গ্লাস পানি স্মরণশক্তি বাড়াতে ও মানসিক বিকাশে সাহায্য করে।  সকালে ঘুম থেকে উঠে হালকা গরম পানি খেলে তা হজমে সাহায্য করবে। গরম পানি খাদ্য উপাদানকে ভাঙতে সাহায্য করে। এভাবে হজমপ্রক্রিয়ার উন্নতি হয়।

পূর্বকোণ/সাফা/পারভেজ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট