চট্টগ্রাম বৃহষ্পতিবার, ২৮ মার্চ, ২০২৪

সর্বশেষ:

ঢেঁকিশাক ফুসফুস, ত্বক ও গর্ভ ক্যান্সার প্রতিরোধ করে

নিজস্ব প্রতিবেদক

২৫ সেপ্টেম্বর, ২০২১ | ১:০৩ অপরাহ্ণ

বিলুপ্ত প্রায় ঢেঁকিশাক অনেকের কাছেই বেশ পরিচিত। মানব শরীরের জন্য পুষ্টিগুণে ভরপুর এ শাক। এতে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন ও আয়রন। ঢেঁকিশাক ফুসফুসের ক্যান্সার, ত্বকের ক্যান্সার ও গর্ভ ক্যান্সার প্রতিরোধ করতে সাহায্য করে। এতে প্রচুর পরিমাণে থাকা ভিটামিন সি রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে। দাঁতের ক্ষত বা ক্যাভিটি দূর হয়।

এছাড়া ভিটামিন এ চোখের দৃষ্টি বাড়াতে সাহায্য করে। একই সাথে ত্বক ভালো রাখতে সহায়তা করে। সেই সঙ্গে শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। ঢেঁকিশাক পটাসিয়াম সমৃদ্ধ হওয়ায় এটি উচ্চ কিংবা নি¤œ রক্তচাপ কমায়। এছাড়াও এতে প্রচুর ক্যালসিয়াম থাকায় অস্টিও পোরেসিস এবং অন্যান্য ক্যালসিয়ামের অভাবজনিত রোগের ঝুঁকি কমায়। রক্তনালীর সংকোচন প্রসারণ ক্ষমতা বৃদ্ধি করে। ঢেঁকিশাকে থাকা বেশ কিছু উপকারী উপাদান শ্বাসতন্ত্রকে সতেজ রাখে। একই সাথে এটি পুরনো কাশি সারিয়ে তোলে।

এই শাক কাটাছেঁড়া কিংবা ঘা-ক্ষত সারিয়ে তোলে। ঢেঁকিশাকে উচ্চমাত্রায় ফসফরাস থাকায় এটি ‘রিকেট’ সারাতে ব্যবহৃত হয়ে থাকে। এতে থাকা বিভিন্ন ভিটামিন ক্ষুধামন্দা দূর করে। ডায়বেটিক রোগীর জন্য এই শাক খুবই ভালো খাবার। এছাড়া আমাদের বিভিন্ন রকমের ব্যথা, লিভার ইনফেকশন এবং ছোঁয়াচে ঠা-া-কাশি থেকে রক্ষা করে।

পূর্বকোণ/এএ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট