চট্টগ্রাম শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪

ওজন কমাতে স্ন্যাকস

অনলাইন ডেস্ক

৮ জুলাই, ২০১৯ | ৪:২৯ অপরাহ্ণ

বিভিন্ন রকমের বাদাম: পুষ্টিসমৃদ্ধ স্ন্যাকসের কথা বলতে গেলে প্রথমেই আসে বাদামের কথা। বাদাম বিভিন্ন ধরনের ক্যান্সার, স্ট্রেস ও অন্যান্য অসুখ থেকে সুরক্ষা দেয়। এতে রয়েছে ভালো ফ্যাট, প্রোটিন ও ফাইবার, যা কিনা ক্ষুধা নিবারক। প্রতিদিন পরিমিত পরিমাণে বাদাম খেলে ওজন কমে।

টকদই বেরিজাতীয় ফল: বিকালের স্ন্যাকস হিসেবে টকদইয়ে বেরিজাতীয় ফল কেটে মিশিয়ে খাওয়া যেতে পারে। টকদইয়ে রয়েছে উন্নত মানের প্রোটিন, অন্যদিকে বেরিজাতীয় ফলে আছে ক্যালসিয়াম ও পটাশিয়াম। তাছাড়া এন্টি-অক্সিডেন্টেরও গুরুত্বপূর্ণ উৎস এ ফল।

আপেল পিনাট বাটার: আপেলে পিনাট বাটার মাখিয়ে খেতে অনেক সুস্বাদু। আপেলে রয়েছে উচ্চমানের ফাইবার ও পলিফেনল, যা পেটের জন্য খুবই ভালো। এ ফল হৃদরোগেরও ঝুঁকি কমায়। অন্যদিকে পিনাট বাটার এইচডিএল কোলেস্টেরলের মাত্রা বাড়াতে ও এলডিএল কোলেস্টেরল কমাতে সহায়তা করে। যদিও পিনাট বাটারে ক্যালরির পরিমাণ অনেক বেশি, তবে পরিমিত পরিমাণে খেলে কোনো ক্ষতি নেই।

সিদ্ধ ডিম:

ওজন কমাতে ডিম খুবই উপকারী ভূমিকা রাখে। এতে রয়েছে প্রচুর পরিমাণে প্রোটিন। আরো রয়েছে ভিটামিন কে২ ও বি১২। একটি ডিম সিদ্ধ খেলে দীর্ঘক্ষণ কিছু না খেলেও পেট ভরা থাকে।

পূর্বকোণ/ময়মী

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট