চট্টগ্রাম মঙ্গলবার, ২৩ এপ্রিল, ২০২৪

সর্বশেষ:

ক্ষতিগ্রস্ত ত্বকের লাবণ্য ফেরাবে বরফ

অনলাইন ডেস্ক

৭ জুলাই, ২০১৯ | ৫:৪৫ অপরাহ্ণ

সারা দিনের কর্মব্যস্ততায় নিজের জন্য এক ফোঁটা সময় নেই যাদের, তারাও ভাবেন ত্বকের স্বাস্থ্যের কথা। ত্বক সুরক্ষায় রোজ নিয়ম করে স্বাস্থ্যকর খাবার গ্রহণের পাশাপাশি বাহ্যিক যত্নেরও প্রয়োজন। কারণ ত্বকের দাগ, পোড়াভাব ও বয়সজনিত ছাপ দূর করতে বাহ্যিক যত্নের কোনো বিকল্প নেই। কিন্তু সময় নিয়ে নিজের ত্বকের যত্ন নেয়া অনেকের পক্ষেই সম্ভব হয়ে ওঠে না।

এদিকে, বর্ষাকাল ত্বকের প্রতি একটু বেশিই যত্নশীল হতে হয়। এ সময় যারা বাইরে বের হন বা বাইরেই কাটান, তাদের ত্বক ভীষণভাবে ক্ষতিগ্রস্ত হয়। যার দীর্ঘমেয়াদি প্রভাবও পোহাতে হয় অনেক সময়। তাই বেছে নিতে হবে সহজ সমাধান।

অনেকেরই জানা নেই যে, বরফ ত্বকের রঙ উন্নত করে। ত্বকের তেল উৎপাদনক্ষমতা নিয়ন্ত্রণে আনে ও ত্বকের কমনীয়তা বজায় রাখে। কয়েক টুকরো বরফই কিন্তু পারে আপনার ত্বককে নানা ধরনের ক্ষতির হাত থেকে বাঁচাতে।

রোদে পোড়া দাগ দূর করতে বরফ:

বরফরোদে পোড়া দাগ দূর করে। ত্বক যদি রোদে পুড়ে যায়, তাহলে এক টুকরো বরফ সেখানে ঘষে নিতে পারেন। বরফ রোদে পুড়ে যাওয়া ত্বকে আরাম দেয় ও পোড়াভাব কমায়। ত্বক তামাটে হয়ে যাওয়া থেকে রক্ষা করতে রোজ বাড়ি ফিরে ত্বকে কয়েক মিনিট বরফ ঘষুন।

বলিরেখা দূর ও বয়সের ছাপ প্রতিরোধে বরফ:

ত্বকে বরফের টুকরো ঘুরিয়ে ঘুরিয়ে ঘষলে রক্ত চলাচল বাড়ে। ফলে ভেতর থেকে জেল্লা ফুটে ওঠে। বিশ্বাস করা হয় যে, ত্বকে বরফ ব্যবহার করলে বলিরেখা দূর হয় ও বয়সের ছাপ পড়ে না। খুব ভালো ফলাফলের জন্য ফ্রিজে ফলের রস আইস কিউব করে রাখুন, আর প্রতিদিন ব্যবহার করুন।

চোখের নিচের কালো দাগ দূর করতে:

বরফ চোখের নিচের কালো দাগ দূর করে। রাত জেগে পড়াশোনা কিংবা কম্পিউটারে কাজ করলে চোখের নিচে কালি পড়ে। এ কালি দূর করার জন্য শসার রসের সঙ্গে গোলাপজল মিশিয়ে বরফ করে নিন। এরপর ধীরে ধীরে চেপে চেপে চোখের চারপাশে লাগান। খুব করে ঘষবেন না, এতে ত্বকের ক্ষতি হতে পারে।

ব্রণ দূর করতে:

মুখে ব্রণ হলে সাধারণ পানি দিয়ে তৈরি বরফ ব্যবহার করা যায়। তাছাড়া নিম, তুলসী ও পুদিনা পাতা ২০ মিনিট ধরে পানিতে সিদ্ধ করে নিন, ঠাণ্ডা হলে আইস ট্রেতে ঢেলে বরফ তৈরি করুন। এ বরফের টুকরোগুলো ব্রণের ওপর ও ব্রণের দাগে লাগান। এতে করে ব্রণের প্রদাহ কমবে ও দাগও দ্রুত কমে যাবে।

আইস ফেসিয়াল

আইস ফেসিয়াল করলে অনেকগুলো উপকারিতা পাওয়া যায়। এ ফেসিয়াল করা খুব সহজ ও যেকোনো সময়ই করা যায়।

আইস ফেসিয়ালের জন্য যা করতে হবে:

প্রথমেই এক টুকরো সুতির পাতলা কাপড় ভালোভাবে ধুয়ে শুকিয়ে সংরক্ষণ করুন। প্রতিবার ফেসিয়ালে এ কাপড় ব্যবহার করবেন। মুখ ভালো কোনো ক্লিনজার দিয়ে পরিষ্কার করে নিন। এবার পাতলা কাপড়টি ঠাণ্ডা পানিতে ভিজিয়ে নিন। এতে এক টুকরো বরফ জড়িয়ে পুরো মুখে ম্যাসাজ করুন। বরফের টুকরো গলে গেলে কাপড়টি আরো ভিজে যাবে। এবার সেটা মুখের ওপর ছড়িয়ে দিয়ে হাতে আরেক টুকরো বরফ নিয়ে কাপড়ের ওপর দিয়েই পুরো মুখে ধীরে ধীরে বুলিয়ে যান। এতে ত্বক অনেক বেশি আরাম পাবে ও রোদে পুড়ে যাওয়ার কারণে যে জ্বালাভাব তৈরি হয়, তা-ও কমে যাবে।

পূর্বকোণ/ময়মী

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট