চট্টগ্রাম বুধবার, ২০ অক্টোবর, ২০২১

সর্বশেষ:

৩ আগস্ট, ২০২১ | ১:৩৭ অপরাহ্ণ

ডা. এম এ মোরশেদ

মাত্র ১৫ মিনিট হাঁটার উপকার জেনে নিন

ব্যস্ত জীবনে শরীরচর্চা করার সময় পাচ্ছেন না? কিন্তু সারাদিনে ১৫ মিনিট শরীরচর্চা তো  করতেই পারেন। ব্রিস্ক ওয়াক বা জোরে হাঁটলে ১৫ মিনিটেও উপকার পেতে পারেন। অনেকেই মনে করেন, ওইটুকু হেঁটে আর কী লাভ হবে? আর সেই কারণেই কোনও রকম শরীরচর্চাই তাঁদের করা হয় না। কিন্তু জেনে রাখুন, এই অল্প সময় হাঁটলেও আপনার কী কী উপকার হতে পারে।

১। ল্যানসেট পত্রিকায় প্রকাশিত এক গবেষণা বলছে, রোজ ১৫ মিনিট হাঁটলে আয়ু ৩ বছর পর্যন্ত বেড়ে যেতে পারে।

২। দুপুরের খাবার বা রাতের খাবার খাওয়ার পর ১৫ মিনিট হাঁটলে রক্তে শর্করার মাত্রা কম হতে পারে। এমনকি, যারা প্রত্যেকদিন ৪৫ মিনিট করে সকালে হাঁটছেন, তারা যদি একটানা অতক্ষণ না হেঁটে প্রত্যেকটা মিলের পর ১৫ মিনিট করে হাঁটতে পারেন, তা হলে বেশি উপকার পাবেন।

৩। প্রাপ্তবয়স্কদের প্রত্যেকদিন অন্তত ৩০ মিনিট শরীরচর্চা করা উচিত। কিন্তু অনেকেই সেই লক্ষ্য পূরণ করতে পারেন না। ওজন ঝরানোর জন্য শুধু ১৫ মিনিট হাঁটলে চলবে না। তবে যে ক্যালোরিগুলো এমনি ঝরবে না, সেগুলো ঝরানোর জন্য ১৫ মিনিটই যথেষ্ট। তবে এইটুকু শরীরচর্চায় যদি রোগা হতে হয়, তা হলে হাঁটার পাশাপাশি লো-ক্যালোরি ডায়েটও করতে হবে।

৪। হৃদরোগ, টাইপ-টু ডায়াবেটিসের মতো কিছু দীর্ঘকালীন রোগের আশঙ্কা কমে হাঁটায়। তাই যত কম সময়ের জন্যেই হোক না কেন, সুযোগ পেলেই হেঁটে নিন।

৫। নিয়মিত হাঁটলে একদিকে যেমন ক্ষতিকর কোলেস্টেরল LDLকমে যায় ,অন্যদিকে ভাল কোলেস্টেরল HDL বেড়ে যায়, ফলে হদরোগের ঝুঁকি কমায়।

৬। ব্রিটিশ মেডিকেল জার্নালে প্রকাশিত তথ্য অনুযায়ী, নিয়মিত হাঁটলে ৬০ ভাগ পর্যন্ত কোলন ক্যান্সার এবং স্তন ক্যান্সার ঝুঁকি কমায়।

৭। নিয়মিত হাঁটলে মস্তিষ্কে রক্ত সরবরাহ বাড়ে, ফলে স্মরণশক্তি অটুট থাকে।

৮।পায়ে, কোমরের মাংসপেশী সতেজ রাখতে নিয়মিত হাঁটুন। ফলে বাত, কোমর ব্যথার ঝুঁকি কমে।

লেখক: সহকারী অধ্যাপক, রাঙামাটি সরকারি মেডিকেল কলেজ।

পূর্বকোণ/এএ

শেয়ার করুন
The Post Viewed By: 432 People

সম্পর্কিত পোস্ট