চট্টগ্রাম বুধবার, ২০ অক্টোবর, ২০২১

সর্বশেষ:

২ আগস্ট, ২০২১ | ১২:২১ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক 

সুখবর এল অপেক্ষমাণ লক্ষাধিক টিকা গ্রহীতার

করোনার সুরক্ষার প্রথম ডোজ দিয়ে দীর্ঘ অপেক্ষার পরও যারা দ্বিতীয় ডোজ গ্রহণ করতে পারেন নি, তাদের বিষয়ে সুখবর দিল স্বাস্থ্য অধিদপ্তর। আজ সোমবার থেকে ঢাকায় অ্যাস্ট্রাজেনেকার দ্বিতীয় ডোজের টিকাদান শুরু হচ্ছে। চট্টগ্রামেও যারা বাদ পড়েছেন তাদেরও টিকার আওতায় আনা হবে। বাদ পড়া প্রায় ১ লাখ ৫ হাজার মানুষের জন্য দু-একদিনের মধ্যেই চট্টগ্রামে পাঠানো হচ্ছে অ্যাস্ট্রাজেনেকার ভ্যাকসিন। যা আগামী সপ্তাহ থেকে দ্বিতীয় ডোজ হিসেবে প্রয়োগের কার্যক্রম শুরু করা হবে।

গতকাল রবিবার রাতে এমন তথ্য জানিয়েছেন জেলা সিভিল সার্জন ডা. সেখ ফজলে রাব্বি। তিনি বলেন, ইতোমধ্যে আমাদের কাছে একটি নির্দেশনা এসেছে। বলা হয়েছে প্রস্তুত থাকার জন্য। আগামী সপ্তাহের যে কোন দিন থেকে যারা দ্বিতীয় ডোজের টিকা পায়নি, তাদের পৃথকভাবে অ্যাস্ট্রাজেনেকার ভ্যাকসিন দেয়া হবে। চট্টগ্রামে এ সংখ্যা ১ লাখ ৫ হাজারের বেশি। এক সাথেই সব টিকাও পাওয়া যাবে বলে জানান তিনি।

এর আগে গত ৭ ফেব্রুয়ারি থেকে গণহারে দেশে টিকাদান কর্যক্রম শুরু হয়। তাতে অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার টিকা সেরাম ইনস্টিটিউট পথকে আমদানি করা হয়। কিন্তু গত মার্চ মাসের শেষ দিকে সেরামের টিকা রপ্তানি বন্ধ করে  দেয় ভারত। এতে বাংলাদেশে টিকা পাওয়া অনিশ্চয়তা দেখা দেয়। যার প্রভাব পড়েছে চট্টগ্রামেও। টিকার সংকট দেখা দেয়ায় গত ২৭ এপ্রিল থেকে প্রথম ডোজের টিকা দেওয়া বন্ধ রাখা হয়।

যাদের দেয়া অ্যাস্ট্রাজেনেকার ভ্যাকসিন

পূর্বে বাদ পড়া দ্বিতীয় ডোজ অ্যাস্ট্রাজেনেকার ভ্যাকসিন গ্রহণের জন্য অপেক্ষামান গ্রহীতাদের দ্বিতীয় ডোজ হিসেবে এটি প্রয়োগ করা হবে। প্রথম ডোজ অ্যাস্ট্রাজেনেকার ভ্যাকসিন গ্রহণ করেছেন এবং দ্বিতীয় ডোজের এসএমএস পেয়েছেন কিন্তু ভ্যাকসিন গ্রহণ করেন নাই, তাদের দ্বিতীয় ডোজ ভ্যাকসিন দেয়া হবে। তবে যাদের এখন পর্যন্ত এসএমএস আসেনি, তাদেরও এসএমএস এর মাধ্যমে জানিয়ে দেয়া হবে ভ্যাকসিন গ্রহণের তারিখ।

পূর্বকোণ/এএ

শেয়ার করুন
The Post Viewed By: 556 People

সম্পর্কিত পোস্ট