চট্টগ্রাম সোমবার, ১৮ অক্টোবর, ২০২১

সর্বশেষ:

৩১ জুলাই, ২০২১ | ১:৩৫ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক  

 কাঁঠাল বিচি: যেমনি মজার, তেমনি পুষ্টিগুণ

কেবল কাঁঠালই স্বাস্থ্যের জন্য উপকারী নয়, কাঁঠালের বিচিতেও রয়েছে অনেক পুষ্টিগুণ। কাঁঠাল জাতীয় ফল। অনেকে কাঁঠালের বিচি খেতে বেশি পছন্দ করেন। এটি খেতে যেমনি মজার, তেমনি পুষ্টিগুণে ভরপুর। থিয়ামিন ও রাইবোফ্লেবিন নামের দুটি উপাদান পাওয়া যায় কাঁঠালের বিচিতে। যা দেহের এনার্জির ঘাটতি দূর করে।

এছাড়া এটির বিচিতে রয়েছে জিঙ্ক, আয়রন, ক্যালসিয়াম, কপার, পটাশিয়াম এবং ম্যাগনেসিয়ামের মতো উপাদান। এই বিচি কোষ্ঠকাঠিন্য কমাতে সাহায্য করে। এতে থাকা ফাইবার কোলনের কর্মক্ষমতা বৃদ্ধিতেও সাহায্য করে। কাঁঠালের বিচিতে যে পরিমাণ প্রোটিন রয়েছে তা দেহের দৈনিক চাহিদা মেটানোর জন্য যথেষ্ট। পেশি গঠনে সাহায্য করে কাঁঠালের বিচি।

কাঁঠালের বিচি থেকে পাওয়া যায় একাধিক অ্যান্টি-মাইক্রোবিয়াল এলিমেন্ট। যা জীবাণু মুক্ত রাখে শরীর। হজমের সমস্যা কমাতেও কাঁঠালের বিচি কার্যকর। প্রচুর মাত্রায় প্রোটিন এবং অন্যান্য উপকারী মাইক্রোনিউট্রিয়েন্টস উপাদান রয়েছে এই বিচিতে। এসব উপাদান মস্তিষ্কের কেমিকেল ব্যালেন্স ঠিক রাখে। এছাড়া রয়েছে ভিটামিন এ। দৃষ্টিশক্তির উন্নতি ঘটায় এই ভিটামিন। কাঁঠালের বিচি থেকে প্রচুর পরিমাণে আয়রন পাওয়া যায়। ফলে রক্তশূন্যতা থেকে রেহাই পেতে এই বিচি খেতে পারেন নিয়মিত। এছাড়া ত্বক উজ্জ্বল ও টানটান রাখতে সাহায্য করে।

পূর্বকোণ/এএ

শেয়ার করুন
The Post Viewed By: 304 People

সম্পর্কিত পোস্ট